মোর্চা নেতৃত্বের আবেদন মেনে বৃহস্পতিবার বৈঠকে মুখ্যমন্ত্রী

মোর্চা নেতৃত্বের প্রস্তাব মেনে আগামিকাল আলোচনার সময় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর আলোচনার জন্য সময় চেয়ে এদিন মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয় গোর্খা জনমুক্তি মোর্চার তরফে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিমল গুরুংদের এই আবেদন মেনে নিয়ে বৃহস্পতিবার আলোচনার সময় দিয়েছেন।

Updated By: Jun 27, 2012, 03:57 PM IST

মোর্চা নেতৃত্বের প্রস্তাব মেনে আগামিকাল আলোচনার সময় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার পর মোর্চা নেতৃত্বের তরফে জানানো হয়েছিল, পাহাড়ে নির্বাচনে লড়তে তারা রাজি। এরপরই আলোচনার জন্য সময় চেয়ে বুধবার মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয় গোর্খা জনমুক্তি মোর্চার তরফে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিমল গুরুংদের এই আবেদন মেনে নিয়ে বৃহস্পতিবার আলোচনার সময় দিয়েছেন।
সোমবারই বিজ্ঞপ্তি জারি করে পাহাড়ে নির্বাচনের দিন ঘোষণা করে সরকার। আগামী ২৯ জুলাই গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিষ্ট্রেশনে নির্বাচনের দিন ঘোষণা করা হয় রাজ্যের তরফে। মঙ্গলবার দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে আলোচনার পরই জিটিএ নির্বাচন প্রশ্নে কিছুটা সুর নরম করেছিল মোর্চা নেতৃত্ব। বিষয়টি নিয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার কথাও বলেছিলেন তাঁরা।
সেই আলোচনার জন্যই চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীর কাছে মোর্চা নেতারা সময় চেয়েছেন বলে মনে করা হচ্ছে। জিটিএ নির্বাচনে মোর্চাকে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। মঙ্গলবার চিদম্বরমের সঙ্গে বৈঠক করেন বিমল গুরুংয়ের নেতৃত্বাধীন মোর্চার প্রতিনিধিরা। বৈঠকের পর বিমল গুরুং বলেন, নির্বাচনে অংশ নিতে তাঁদের কোনও আপত্তি নেই। নির্বাচনে লড়লে জিটিএ-এর ৪৫ টি আসনেই জয়ী হবেন বলে দাবি করেন মোর্চা প্রধান।

যদিও বিমল গুরুং সাফ জানিয়ে দিয়েছেন, শ্যামল সেন কমিটির রিপোর্ট নিয়ে তাঁদের আপত্তি রয়েছে। মোর্চার তরফে তরাই ও ডুয়ার্সের ৩৯৮টি মৌজাকে প্রস্তাবিত জিটিএ-র অন্তর্ভূক্ত করার দাবি জানানো হলেও শ্যামল সেন কমিটি মাত্র ৫টি মৌজাকে জিটিএ-র আওতায় আনার প্রস্তাব দেওয়ায় যথেষ্টই ক্ষুব্ধ মোর্চা নেতৃত্ব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অন্তত ১৫ হাজার মোর্চা সমর্থককে আধা সামরিক বাহিনীতে নিয়োগের দাবি জানিয়েছেন গুরুং। মোর্চার তরফে জানানো হয়েছে, এ মাসের শেষের দিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক এবং কোর কমিটির বৈঠকের পর জিটিএ নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।
মঙ্গলবার সকালেই ইউপিএ-র রাষ্ট্রপতি পদ প্রার্থী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে তাঁকে আগাম শুভেচ্ছা জানান বিমল গুরুং। প্রণব মুখার্জির সঙ্গে তাঁর সাক্ষাত্‍ নিতান্ত সৌজন্যমূলক বলে গুরুং দাবি করলেও মোর্চা সূত্রের খবর, জিটিএ নিয়ে তাঁদের দাবির বিষয়টিও মোর্চা নেতৃত্ব প্রণব বাবুকে জানিয়েছেন। রাজনৈতিক মহলের ধারণা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপর কিছুটা চাপ তৈরির কৌশল হিসাবেই প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন মোর্চা নেতৃত্ব।

.