খারাপ মানের বস্তা সরবরাহ করে আশঙ্কার মেঘ রাজ্যের চটশিল্পে

Updated By: Feb 3, 2015, 11:50 PM IST
খারাপ মানের বস্তা সরবরাহ করে আশঙ্কার মেঘ রাজ্যের চটশিল্পে

খারাপ মানের চটের বস্তা সরবরাহ করছে রাজ্যের একাধিক চটকল। অভিযোগ ভিন রাজ্যের একটি সরকারি সংস্থার। এর জেরে চটের বদলে প্লাস্টিকের বস্তা ব্যবহারের ভাবনাচিন্তা করছে তারা। আর এতেই আশঙ্কার মেঘ ঘনাচ্ছে রাজ্যের চটশিল্পে। কারণ এরাজ্যে উত্‍পন্ন হওয়া পাটজাত পণ্যের সিংহভাগেরই ক্রেতা ভিন রাজ্যের সরকারি সংস্থাগুলি।

সম্প্রতি রাজ্যের এক জুটমিল মালিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে হরিয়ানা সরকারের অধীনস্থ সংস্থা হাফেড। অভিযোগ পুরনো, ছেঁড়া ও নিম্নমানের চটের ব্যাগ সরবরাহ করেছে ওই জুটমিল। এফআইআর না হলেও, একই অভিযোগ উঠেছে রাজ্যের আরও পাঁচ-ছটি জুটমিল কর্তৃপক্ষের বিরুদ্ধে। যদিও বিভিন্ন রাজ্যের সরকারি সংস্থাগুলির বরাতের ওপরেই নির্ভর করতে হয় এরাজ্যের চটকলগুলিকে।

১. বিভিন্ন রাজ্যের সরকারি সংস্থাগুলি বছরে ৭৫ কোটি চটের ব্যাগ কেনে এরাজ্যের ৫৫টি চটকল থেকে

২.রাজ্যে উত্‍পন্ন মোট পাটজাত পণ্যের ৭৫ শতাংশই সরবরাহ করা হয় এই সব সরকারি সংস্থায়

এই সরবরাহের ওপরেই কার্যত টিকে আছে রাজ্যের চটকলগুলি।  কিছু চটকল এভাবে খারাপ মানের চটের বস্তা সরবরাহ করায় রীতিমতো ক্ষুব্ধ ভিন রাজ্যের সরকারি সংস্থাগুলি। এই পরিস্থিতিতে প্লাস্টিকের বস্তা ব্যবহারের ভাবনাচিন্তাও করছে তারা। এমনটা ঘটলে কমবে চটের বস্তার বরাত। ফলে চরম সঙ্কটে পড়বে রাজ্যের চটশিল্প। এই মর্মে বাড়ছে আশঙ্কা। অতিরিক্ত মুনাফার আশায় রাজ্যের এক শ্রেণির চটকল মালিকদের  নিম্ন মানের পণ্য সরবরাহের জেরে সঙ্কট বাড়তে পারে রাজ্যের চটশিল্পে। সমস্যায় পড়তে পারেন এরাজ্যের লক্ষাধিক চটকল শ্রমিক ও তাদের পরিবার।

 

.