দেশের প্রথম মহিলা আদালত মালদাতে

দেশের প্রথম মহিলা আদালত পেতে চলেছে মালদহ। আগামী ২৩ জানুয়ারি এই মহিলা আদালতের উদ্বোধন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র। মহিলাদের প্রতি নির্যাতনের মামলায় দ্রুত নিষ্পত্তি ঘটাতে এই আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই দাবি আইনজীবীদের।

Updated By: Jan 22, 2013, 10:46 AM IST

দেশের প্রথম মহিলা আদালত পেতে চলেছে মালদহ। আগামী ২৩ জানুয়ারি এই মহিলা আদালতের উদ্বোধন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র। মহিলাদের প্রতি নির্যাতনের মামলায় দ্রুত নিষ্পত্তি ঘটাতে এই আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই দাবি আইনজীবীদের। দিল্লি গণধর্ষণকাণ্ড। রাজধানীর বুকে এক তরুণীর ওপর নৃশংস নির্যাতনের ঘটনায় তোলপাড় হয়েছিল গোটা দেশ। এই ঘটনার পরই দেশের বিভিন্ন রাজ্যে মহিলা আদালত গড়ার বিষয়টি  আরও গুরুত্ব পায়। তেইশে জানুয়ারি মালদহে উদ্বোধন হতে চলেছে দেশের প্রথম মহিলা আদালতটির। নির্যাতনসহ মহিলাদের বিষয়ে  যাবতীয় মামলা উঠবে এই আদালতে।
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র মালদহে এই মহিলা আদালতটির উদ্বোধন করবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিচারক থেকে শুরু করে আদালতের  কর্মী  সবাই মহিলা হওয়ায় মহিলা সংক্রান্ত মামলাগুলির সওয়াল, জবাবের কাজ আরও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেই মনে করছেন আইনজীবীরা।  
আপাতত দুজন মহিলা বিচারক ও কয়েকজন মহিলা কর্মী নিয়ে চালু হবে আদালতটি। অ্যাডিশনাল সেশন জজ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের দুটি এজলাস থাকবে মহিলা আদালতে।

.