শ্যামল সেন কমিটির প্রস্তাব খারিজ,পাহাড়ে বনধের ডাক মোর্চার

জিটিএ নিয়ে ফের পাহাড়ে আন্দোলনে নামতে চলেছে গোর্খা জনমুক্তি মোর্চা। শ্যামল সেন কমিটির সুপারিশ তারা মানবে না বলে আগামী ২, ৩ ও ৪ জুলাই পাহাড় ও তরাই-ডুয়ার্সে বনধ ডেকেছে মোর্চা। অন্যদিকে, তরাই-ডুয়ার্সের একটি মৌজাও জিটিএতে অন্তর্ভুক্ত করতে দেবে না আদিবাসী বিকাশ পরিষদও।

Updated By: Jun 10, 2012, 07:46 PM IST

জিটিএ নিয়ে ফের পাহাড়ে আন্দোলনে নামতে চলেছে গোর্খা জনমুক্তি মোর্চা। শ্যামল সেন কমিটির সুপারিশ তারা মানবে না বলে আগামী ২, ৩ ও ৪ জুলাই পাহাড় ও তরাই-ডুয়ার্সে বনধ ডেকেছে মোর্চা। সেইসঙ্গে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি জানিয়ে দিয়েছেন, সুপারিশে কেন তাঁদের আপত্তি, তা তাঁরা মুখ্যমন্ত্রীকে জানাবেন। এর জন্য মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। সেইসঙ্গে রোশন গিরি জানিয়েছেন, মোর্চা বিধায়করা আগামী ১৭ জুলাই ইস্তফা দেবেন বিধায়ক পদ থেকে। ওইদিনই জিটিএ-র কপি পোড়ানো হবে মোর্চার তরফে।   
অন্যদিকে, তরাই-ডুয়ার্সের একটি মৌজাও জিটিএতে অন্তর্ভুক্ত করতে দেবে না আদিবাসী বিকাশ পরিষদ। আজ মালবাজারে বৈঠকের পর একথা জানান সংগঠনের নেতৃত্ব।  আদিবাসী বিকাশ পরিষদ সাফ জানিয়ে দিয়েছে, শ্যামল সেনের সুপারিশ তারা মানছে না। উল্টে আগের গোর্খা পার্বত্য পরিষদের অন্তর্ভূক্ত ১৮টি মৌজাও ফেরত চেয়েছে তারা। আজ মালবাজারে শ্যামল সেন কমিটির  সুপারিশ নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেছিল বিকাশ পরিষদ নেতৃত্ব।
গতকাল কমিটির রিপোর্ট সামনে আসার পর, আদিবাসী বিকাশ পরিষদের নেতা বীরসা তিরকে প্রথমে ইতিবাচক প্রতিক্রিয়া জানান। কিন্তু পরে সংযত হয়ে যায় সংগঠন। জানিয়ে দেওয়া হয়, বিষয়টি খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে। আদিবাসী বিকাশ পরিষদ নেতৃত্ব জানিয়েছে, যে পাঁচটি মৌজা জিটিএ-তে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে কত সংখ্যক আদিবাসী বসবাস করেন, আগে তা  খতিয়ে দেখা হবে।

.