জালনোট কারবারিদের জেরা করে সামনে আসছে জালনোট কারবারি-জঙ্গি সংগঠন যোগসাজশ

মালদার জাল নোট কারবারিদের সঙ্গে কি যোগসাজশ রয়েছে জঙ্গি সংগঠন আলফার? শিলিগুড়ি থেকে জাল নোট চক্রের দুই কারবারিকে গ্রেফতারের পরই জোরালো হচ্ছে তেমনই সম্ভাবনা। শিলিগুড়ির প্রধাননগর থেকে CID-র জালে ধরা পড়েছে জালনোট কারবারের দুই চাঁই প্রদীপ গগৈ ও সুধীর সরকার। দুজনকে জেরা করে সামনে আসছে জালনোট কারবারি-জঙ্গি সংগঠন যোগসাজশ।

Updated By: Oct 16, 2016, 09:03 PM IST
জালনোট কারবারিদের জেরা করে সামনে আসছে জালনোট কারবারি-জঙ্গি সংগঠন যোগসাজশ

ওয়েব ডেস্ক: মালদার জাল নোট কারবারিদের সঙ্গে কি যোগসাজশ রয়েছে জঙ্গি সংগঠন আলফার? শিলিগুড়ি থেকে জাল নোট চক্রের দুই কারবারিকে গ্রেফতারের পরই জোরালো হচ্ছে তেমনই সম্ভাবনা। শিলিগুড়ির প্রধাননগর থেকে CID-র জালে ধরা পড়েছে জালনোট কারবারের দুই চাঁই প্রদীপ গগৈ ও সুধীর সরকার। দুজনকে জেরা করে সামনে আসছে জালনোট কারবারি-জঙ্গি সংগঠন যোগসাজশ।

প্রদীপ গগৈ

বাড়ি: অসমের ডিব্রুগড়ের জয়পুর

সুধীর সরকার

বাড়ি: মালদার কালিয়াচক

শিলিগুড়ির প্রধাননগর থেকে জালনোট চক্রের দুই পাণ্ডাকে গ্রেফতার করেছে সিআইডি। উদ্ধার হয়েছে ৪৪ হাজার টাকার জাল নোট। আর সেইসঙ্গেই সামনে চলে এসেছে উত্তর-পূর্বের জঙ্গি সংগঠনের সঙ্গে জাল নোট কারবারিদের যোগসাজশের  ছক। চিন্তার ভাঁজ চওড়া হচ্ছে তদন্তকারীদের কপালে।

আরও পড়ুন নিজের বেলায় বুঢ্ঢা হোগা তেরা বাপ, আর বাড়ির ধন্যি মেয়েরা বিয়ের পর থেকে যাক অন্তরালে!

মালদা। ভারতের জালনোট কারবারের রাজধানী।এতদিন মালদা থেকে জালনোট ছড়াত দেশের বিভিন্ন মেট্রোপলিটন শহরে। আর একাজে মূলত নির্মানকর্মীদেরই কাজে লাগাত হত। কিন্তু, গত দেড়বছরে NIA ও CID-র ধরপাকড়ে ছক বদলেছে জালনোট কারবারিরা। দক্ষিণ-পশ্চিম ভারতের বদলে মালদার জালনোট কারবারিরা এখন টার্গেট করছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে। গত কয়েক মাসে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে অসমের কয়েকজন জালনোট ক্যারিয়ার ধরা পড়েছে । এবার CID-র জালে দুই চাঁই।

২০১৬-র এপ্রিলে নিউ ফরাক্কা স্টেশন থেকে গ্রেফতার হয় ট্রিথ সানোয়াল। অসমের ধেমাজির বাসিন্দা ট্রিথ মালদা জালনোট কারবারীদের কাছ থেকে নোট কিনতে এসেছিল। ট্রিথকে জেরা করে হদিশ মেলে প্রাক্তন সেনাকর্মী ও আলফা লিঙ্কম্যান প্রদীপ গগৈর। পুজোর ঠিক মুখে মালদা থেকে পুলিসের জালে ধরা পড়ে উজানি অসমের বাসিন্দা পবন শর্মা।

প্রদীপ ও পবনকে জেরা করে অরুণাচল লাগোয়া অসমে জালনোট চক্রের রমরমার হদিশ মেলে। জানা যায়,  চক্রের মূল পাণ্ডা প্রদীপ গগৈ মূলত মণিপুর ও অরুণাচলে জালনোটের কারবার চালাচ্ছে।

আরও পড়ুন শরতেই হিমের পরশ মিলেছে, শীতের আগমন হতে চলেছে রাজ্যে

প্রদীপকে ধরতে মালদায় টোপ ফেলে তদন্তকারীরা। কিন্তু, মালদা আসতে চায়নি প্রদীপ। শেষপর্যন্ত পরিকল্পনামাফিক শিলিগুড়িতে গ্রেফতার করা হয় দুজনকেই। ট্রিথ, প্রদীপ ও পবনকে জেরা যা তথ্য মিলেছে,তা থেকে স্পষ্ট ইঙ্গিত। উত্তর-পূর্ব জঙ্গি সংগঠনগুলির সঙ্গে জোলনোট কারবারিদের যোগসাজশ রয়েছে। জঙ্গি সংগঠনগুলির মধ্যে আলফার সঙ্গেই জাল নোট কারবারিদের ঘনিষ্ঠতা বেশি।

দুই চক্রের যোগসূত্র ঠিক কোথায়? কীভাবেই বা একে ওপরের বাড়-বাড়ন্তে সাহায্য করছে জঙ্গি সংগঠন ও জালনোট কারবারিরা? আপাতত সেটাই খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

.