ডিজিএইচসি অঞ্চলে নির্বাচন, উচ্চ কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত নেবে মোর্চা

হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতির দেওয়া রিপোর্টে ভূল-ত্রুটি খতিয়ে দেখার এক্তিয়ার অন্য কোনও কমিটির রয়েছে কিনা তা নিয়েই প্রশ্ন উঠেছে। এদিকে কেন্দ্রীয় কমিটির বৈঠকে সিদ্ধান্তের পরই ডিজিএইচসি এলাকায় নির্বাচন নিয়ে নিজেদের অবস্থান স্থির করবে গোর্খা জনমুক্তি মোর্চা।

Updated By: Jun 17, 2012, 05:13 PM IST

জিটিএ-তে তরাই-ডুয়ার্সের মৌজা অন্তর্ভুক্তি নিয়ে বিচারপতি শ্যামল সেন কমিটির রিপোর্ট খারিজ করে দিয়েছে মোর্চা। মোর্চার আপত্তির প্রেক্ষিতে শ্যামল সেন কমিটির রিপোর্ট খতিয়ে দেখতে আরেকটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতির দেওয়া রিপোর্টে ভূল-ত্রুটি খতিয়ে দেখার এক্তিয়ার অন্য কোনও কমিটির রয়েছে কিনা তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ধরনের কোনও নজির অতীতে নেই। নতুন কমিটি গঠন করে কিছুটা সময় নিতে চাইছে রাজ্য সরকার। তার মধ্যে পাহাড়ে নির্বাচন করিয়ে নেওয়াই সরকারের প্রধান লক্ষ্য। আর নতুন কমিটি নিয়েই সন্তুষ্ট থাকতে বাধ্য হচ্ছে মোর্চাও।
এখনই লাগাতার আন্দোলনে যেতে পারছে না তাঁরা। মাত্র তিন মাস সময় পাচ্ছে মোর্চা। অক্টোবরে ফের পর্যটনের মরশুম চালু হচ্ছে। জঙ্গি আন্দোলনের ফলে পর্যটন ব্যবসা মার খেলে পাহাড়বাসীর সমর্থন হারানোরও আশঙ্কা রয়েছে। আর প্রশাসনিক ক্ষমতা বজায় রাখার জন্য পুরসভার চেয়ারম্যান ও কাউন্সিলরদের পদত্যাগের সিদ্ধান্ত স্থগিত রেখেছে মোর্চা। সম্ভবত বিধায়কদের পদত্যাগের সিদ্ধান্তও স্থগিত রাখা হবে। আগামী সপ্তাহেই নির্বাচন নিয়ে ডিজিএইচসি এলাকায় বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য সরকার। সবমিলিয়ে রাজনৈতিক চাপ ও প্রশাসনিক অধিকার রক্ষার ব্যাপারে সরকার এবং মোর্চা দুপক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকতে চাইছে।

.