১৫ ডিসেম্বর বৈঠকে বসছে ডুয়ার্স, তরাই অন্তর্ভুক্তি কমিটি

এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকেই শুরু দানা বেঁধেছিল বিতর্ক। চুক্তির মধ্যে গোর্খাল্যান্ডের দাবিকে জিইয়ে গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন গঠন করার কথা বলা হয়। ডুয়ার্স এবং তরাইয়ের অন্তর্ভুক্তির বিষয়টি নিয়ে গঠন করা হয় একটি কমিটি।

Updated By: Dec 4, 2011, 10:33 AM IST

আগামী ১৫ ডিসেম্বর বৈঠকে বসছে ডুয়ার্স, তরাই অন্তর্ভুক্তি কমিটি। ক্ষমতায় আসার পরেই তিন মাসের মধ্যেই পাহাড় সমস্যার সমাধান হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাক্ষরিত হয় জিটিএ চুক্তি । এরমধ্যে ডুয়ার্সের আদিবাসী নেতাদের একাংশকে নিয়ে মোর্চা নেতারা দাবি তোলেন, জিটিএ নয় তাদের চাই জিএটিএ। বৈঠকের সিদ্ধান্ত কি হয়, আপাতত সেদিকেই তাকিয়ে সকলে। দার্জিলিং এর তিনটি পুরসভার নির্বাচনে এবারের ইস্যু ছিল জিটিএ বিল। এই বিলকে হাতিয়ার করেই তিন জায়গাতেই বিনা প্রতিদ্বন্দীতায় জয়লাভ করেছে গোর্খা জনমুক্তি মোর্চা। নতুন সরকার ক্ষমতায় আসার পর শিলিগুড়ির পিনটেল ভিলেজে স্বাক্ষরিত হয় জিটিএ চুক্তি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, চুক্তি স্বাক্ষরিত হলেও বাংলা অবিভক্তই থাকবে।

এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকেই শুরু দানা বেঁধেছিল বিতর্ক। চুক্তির মধ্যে গোর্খাল্যান্ডের দাবিকে জিইয়ে গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন গঠন করার কথা বলা হয়। ডুয়ার্স এবং তরাইয়ের অন্তর্ভুক্তির বিষয়টি নিয়ে গঠন করা হয় একটি কমিটি। এই চুক্তি নতুন করে ইন্ধন জোগায় গোর্খা আন্দোলনে। এরপর অনেকটাই শান্ত হয়ে এসেছিল পাহাড়। তিন মাসের মধ্যে প্রতিশ্রুতি পালনের রাজ্য সরকারের সিদ্ধান্তই নতুন করে বিতর্ক ছড়ায় গত অক্টোবরে। ডুয়ার্সের আদিবাসী নেতাদের একাংশকে সঙ্গে নিয়ে বিমল গুরুংরা দাবি তোলেন জিটিএ নয়, তাঁদের চাই জিএটিএ। পাঁচ নেতাকে সাসপেন্ডের সিদ্ধান্ত নেয় আদিবাসী বিকাশ পরিষদ।

ফের শুরু হয়ে যায় বিতর্ক। আর এই বিতর্কের মধ্যেই মোর্চা নেতারা নতুন করে আন্দোলনে নামার হুঙ্কার দেওয়া শুরু করেন। আপাতত শীতে অনেকটাই জবুথবু শৈলশহর। আগামী ১৫ ডিসেম্বর ডুয়ার্স, তরাই অন্তর্ভুক্তি নিয়ে গঠিত কমিটির বৈঠকেই পরিষ্কার হয়ে যাবে কোন পথে পাহাড় সমস্যা ।

.