ডুয়ার্সে অশান্তি, কংগ্রেসকে দুষল তৃণমূল

ডুয়ার্সে সাম্প্রতিক অশান্তির জন্য শরিক কংগ্রেসকেও কাঠগড়ায় দাঁড় করাল রাজ্যের প্রধান শাসক দল তৃণমূল কংগ্রেস। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের অভিযোগ, ডুয়ার্সকে অশান্ত করতে ঘোলা জলে মাছ ধরতে নেমেছে সিপিআইএম এবং আরএসপি। তাদের সঙ্গে হাত মিলিয়েছে কংগ্রেসের একটা অংশ। অন্যদিকে, সিপিআইএম নেতা অশোক ভট্টাচার্য ডুয়ার্সে গণ্ডগোলের জন্য কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের ভূমিকাকে দায়ী করেছেন।
বন্‍‍ধে ডুয়ার্সে অশান্তির ঘটনায় ফের প্রকাশ্যে চলে এল কংগ্রেস-তৃণমূল শরিকি টানাপোড়েন। জিটিএ-তে তরাই ও ডুয়ার্সের মৌজা অন্তর্ভুক্ত করতেই হবে। এই দাবিতে অনির্দিষ্টকালের ডুয়ার্স বন্‍‍ধ ডেকেছিল গোর্খা জনমুক্তি মোর্চা এবং জন বার্লা গোষ্ঠীর জয়েন্ট অ্যাকশন কো-অর্ডিনেশন কমিটি। বন্‍‍ধে অশান্ত হয়ে ওঠে বানারহাট, চামুর্চি, ওদলাবাড়ির মতো বিভিন্ন জায়গা। অগ্নিসংযোগ, গুলি চালনার ঘটনাও ঘটে। এই সব অশান্তির পিছনে বামেদের পাশাপাশি কংগ্রেসের একাংশের হাত রয়েছে বলে অভিযোগ করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেতা গৌতম দেব।
 
সিপিআইএম নেতা অশোক ভট্টাচার্য ডুয়ার্সে গণ্ডগোলের জন্য রাজ্য সরকারের ভূমিকাকে দায়ী করেছেন। একই সঙ্গে অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনায় ক্ষতিগ্রস্তদের সরকারের তরফে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।
 
তবে রাজনৈতিক এই টানাপোড়েনের মধ্যে আপাতত শান্ত রয়েছে ডুয়ার্স। মোর্চা এবং বার্লা গোষ্ঠী বন্‍‍ধ প্রত্যাহার করে নেওয়ায় ছন্দে ফিরেছে জনজীবন। যান চলাচল স্বাভাবিক রয়েছে। খোলা রয়েছে দোকানপাট। দিনভর নিশ্চিন্তে ঘোরাফেরা করেছেন পর্যটকরা।  

English Title: 
dooars situation
Home Title: 

ডুয়ার্সে অশান্তি, কংগ্রেসকে দুষল তৃণমূল

No
5153
Is Blog?: 
No
Section: