জোড়া ডাকাতির ঘটনায় অস্বস্তি বাড়ল প্রশাসনের

ভয়াবহ ডাকাতির ঘটনা ঘটল বর্ধমানের আসানসোল ও নদিয়ার চাকদায়। চাকদা থানার শিমুরালিতে পর পর ৩টি বাড়িতে লুঠ করে পালাল একদল ডাকাতদল। অপরদিকে আসানসোলে যাত্রী বাসে উঠে লুঠপাট চালাল ৫ জনের একটি ডাকাতদল।

Updated By: Jan 30, 2012, 11:45 AM IST

ভয়াবহ ডাকাতির ঘটনা ঘটল বর্ধমানের আসানসোল ও নদিয়ার চাকদায়। চাকদা থানার শিমুরালিতে পর পর ৩টি বাড়িতে লুঠ করে পালাল একদল ডাকাতদল। অপরদিকে আসানসোলে যাত্রী বাসে উঠে লুঠপাট চালাল ৫ জনের একটি ডাকাতদল।
রবিবার সন্ধে ৬টায় কলকাতার বাবুঘাট থেকে ছেড়ে ঝাড়খণ্ডের হাজারিবাগ রওনা হয় একটি বাস। বাসটিতে ছিলেন ৩৫ জন যাত্রী। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বর্ধমানের কাছে ৫ জন বাসে ওঠে। বাস ফাঁকা থাকলেও তারা গিয়ে বসে পিছনের সিটে। আসানসোলের টোল প্লাজা পেরনোর পরই স্বরূপ ধারণ করে ওই ৫ জন। একজন চালকের দিকে আগ্নেয়াস্ত্র তাক করে রাখে। দুষ্কৃতীদের টাকা এবং গয়না দিতে না চাইলে যাত্রীদের মারধর শুরু করে তারা। এভাবেই কাটে বেশ কিছুক্ষণ। পশ্চিমবঙ্গের সীমানা অতিক্রম করে ঝাড়খণ্ডে ঢুকে গেলেও বাসটিকে আবার ফিরিয়ে নিয়ে আসে দুষ্কৃতীরা। এরপর ডুবুডি চেক পোস্টের কাছে সুযোগ বুঝে বাস থেকে নেমে পড়েন বাস চালক। তাঁর চিত্কারে ৪ জন পালিয়ে যায়। কিন্তু যাত্রীদের হাতে ধরা পড়ে যায় একজন দুষ্কৃতী। পুলিস জানিয়েছে, ধৃত দুষ্কৃতীর নাম মুর্তাজা আলি। ধৃতের কাছ থেকে ১৪টি মোবাইল ফোন ও ২০ হাজার টাকা উদ্ধার হয়েছে। কিন্তু যাত্রীদের থেকে লুঠ করা টাকা এবং গয়নার বেশিরভাগটাই নিয়ে পালিয়ে যায় ওই ৪ জন দুষ্কৃতী। মুর্তাজা আলিকে জেরা করছে পুলিস।
অন্যদিকে এদিনই রাতে চাকদা থানার শিমুরালিতে পশ্চিম চাঁদুড়িয়া গ্রামে পরপর ৩টি বাড়িতে হামলা চালাল একদল ডাকাত। জানা গিয়েছে, লক্ষাধিক টাকার সোনার গয়না, নগদ টাকা, মোবাইল ফোন লুঠ হয়েছে। এদিন রাত ২টো নাগাদ ৫ জনের ডাকাতদল রাজেন বালা নামে এক প্রাক্তন সেনাকর্মীর বাড়িতে প্রথম হামলা করে। বাড়ির লোকজনকে মারধর করা হয়। সেখানে লুঠপাটের পর পাশেই আরেকটি বাড়িতে যায় ডাকাতরা। আগ্নেয়াস্ত্র দেখিয়ে নিয়ে যাওয়া হয় রাজেন বালাকে। তাঁকে বাধ্য করা হয়, যেন তিনি ওই বাড়ির লোকজনকে দরজা খুলতে বলেন। তবে আগেভাগে টের পেয়ে যাওয়ায় দ্বিতীয় বাড়িটিতে কেউ দরজা খোলেনি। এরপর আরও একটি বাড়িতে ঢোকে ডাকাতরা। সেখানে তেমন কিছু হাতে না পেয়ে বাড়ির লোকদেরকেই প্রচণ্ড মারধর করা হয়। প্রায় ঘন্টাদুয়েক ধরে চলে দুষ্কৃতীদের এই তাণ্ডব। দুটি ঘটনারই তদন্ত শুরু করেছে পুলিস।
 

.