নন্দীগ্রামের জেলাতে পঞ্চায়েত ভোটে ঘুরে দাঁড়াতে চায় সিপিআইএম

পঞ্চায়েত নির্বাচনকে নিশানা করে দলীয় সংগঠনকে গুছিয়ে নেওয়ার চেষ্টা শুরু করেছে সিপিআইএম। এদিন পূর্ব মেদিনীপুরের তমলুকে সিপিআইএম-এর জেলা সম্মেলনের প্রকাশ্য সমাবেশে মিলল তারই আগাম ইঙ্গিত। জনসভায় বুদ্ধদেব ভট্টাচার্য, সূর্যকান্ত মিশ্র, বিমান বসুর বক্তব্যে উঠে এল সেই প্রসঙ্গই।

Updated By: Jan 6, 2012, 09:06 PM IST

পঞ্চায়েত নির্বাচনকে নিশানা করে দলীয় সংগঠনকে গুছিয়ে নেওয়ার চেষ্টা শুরু করেছে সিপিআইএম। এদিন পূর্ব মেদিনীপুরের তমলুকে সিপিআইএম-এর জেলা সম্মেলনের প্রকাশ্য সমাবেশে মিলল তারই আগাম ইঙ্গিত। জনসভায় বুদ্ধদেব ভট্টাচার্য, সূর্যকান্ত মিশ্র, বিমান বসুর বক্তব্যে উঠে এল সেই প্রসঙ্গই।
২০০৮-এর পঞ্চায়েত নির্বাচন থেকেই `নন্দীগ্রাম`-এর জেলা পূর্ব মেদিনীপুরে বামেদের বিপর্যয় শুরু হয়। ২০১১-র বিধানসভা ভোটে এই জেলার একটি আসনেও জিততে পারেননি বামফ্রন্ট প্রার্থীরা। সিপিআইএমের অভিযোগ, তৃণমূলের সন্ত্রাসে এই জেলাতে দলের বহু নেতা কর্মী ঘরছাড়া। অন্যান্য জেলার তুলনায়, পূর্ব মেদিনীপুরে দলীয় সংগঠন অনেক বেশি কোণঠাসা। আগামি পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে এই জেলায় নিজেদের অবস্থান দৃঢ় করতে চাইছে সিপিআইএম। প্রাক্তন মুখ্যমন্ত্রীর জবানিতে, `যেখান থেকে হাঁটতে শুরু করেছিলাম, সেখান থেকেই আবার শুরু করতে হবে। আপনারা বুঝতে পারছেন তো কিসের কথা বলছি?  পঞ্চায়েত নির্বাচন থেকে ঘুরে দাঁড়াতে হবে।`

নন্দীগ্রামের জমি ইস্যুতেই বামেদের পিছু হটা শুরু হয় পূর্বমেদিনীপুরে। আর সেই জমি ইস্যুকেই পঞ্চায়েত ভোটে হাতিয়ার করতে চলেছে বামেরা। সিপিআইএম নেতৃত্বের অভিযোগ, তাঁদের আমলে পাট্টা বিলি করা জমি ভূমিহীন কৃষকদের থেকে কেড়ে নিয়েছে তৃণমূল।
গত ৭ মাসে এ রাজ্যে বারোজন কৃষক আত্মহত্যা করেছেন। এদিন তমলুকের সমাবেশে কৃষক আত্মহত্যা নিয়ে সরব হন, বিমান বসু। তাঁর মন্তব্য, কৃষক কী সখে আত্মহত্যা করছে? সখে তো কেউ আত্মহত্যা করে না।
পঞ্চায়েত নির্বাচনের আগে পূর্ব মেদিনীপুর জেলায় কর্মীদের মনোবল ফিরিয়ে আনতে রাজ্য সিপিআইএম শীর্ষ নেতৃত্বের প্রায় সকলেই জেলা সম্মেলনে প্রকাশ্য সমাবেশে উপস্থিত ছিলেন।

.