লোকসভা নির্বাচনেও তৃণমূলকে আর চাইছেনা কংগ্রেস

লোকসভা নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের সঙ্গে কোনওভাবেই জোট গড়বে না কংগ্রেস। সোনিয়া-মনমোহনের এই মনোভাব প্রদেশ কংগ্রেস নেতাদের জানিয়ে দিলেন শাকিল আহমেদ। তাঁর মতে, প্রধানমন্ত্রীকে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে ধরনের মন্তব্য করে চলেছেন, তা কংগ্রেস নেতৃত্বের কাছে অত্যন্ত অসম্মানের। দ্বিতীয় ইউপিএ থেকে সমর্থন তুলে নেওয়ার পর কংগ্রেসের বিরুদ্ধে বহুবার সুর চড়া করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Oct 17, 2012, 03:10 PM IST

লোকসভা নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের সঙ্গে কোনওভাবেই জোট গড়বে না কংগ্রেস। সোনিয়া-মনমোহনের এই মনোভাব প্রদেশ কংগ্রেস নেতাদের জানিয়ে দিলেন শাকিল আহমেদ। তাঁর মতে, প্রধানমন্ত্রীকে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে ধরনের মন্তব্য করে চলেছেন, তা কংগ্রেস নেতৃত্বের কাছে অত্যন্ত অসম্মানের। দ্বিতীয় ইউপিএ থেকে সমর্থন তুলে নেওয়ার পর কংগ্রেসের বিরুদ্ধে বহুবার সুর চড়া করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আক্রমণের ধার তীব্র করতে সরাসরি নিশানা করেছেন প্রধানমন্ত্রীকে। এক সময়ের শরিক, দুর্নীতি ইস্যুতে বারবার প্রধানমন্ত্রীর নাম টেনে আনায়, বিষয়টি নিয়ে বিরক্ত ছিল কংগ্রেস হাইকমান্ড। কিন্তু তৃণমূলনেত্রীর একটি সাক্ষাত্কার তাদের বিরক্তিকে দারুণ ক্ষোভে বদলে দিয়েছে।
 
তৃণমূলনেত্রীর এই আচরণে চরম অসৌজন্য  দেখছে কংগ্রেস। বিশেষ করে প্রধানমন্ত্রী যেহেতু দেশের মুখ, তাই বিষয়টি বেশি করে ভাবাচ্ছে তাদের। তিক্ততা এমন জায়গায় গিয়েছে, লোকসভা নির্বাচনেও তৃণমূলের সঙ্গে জোটে যেতে চাইছে না কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কঠোরতম অবস্থান নেওয়ার পক্ষে হাইকমান্ড। রাজ্যে এসে প্রদেশ কংগ্রেস নেতাদের কাছে সোনিয়া গান্ধী এবং প্রধানমন্ত্রীর এই মনোভাব স্পষ্ট করে দিয়েছেন শাকিল আহমেদ। তাঁর অভিমত, প্রধানমন্ত্রী থেকে শুরু করে কেন্দ্রীয় সরকার নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে ধরনের মন্তব্য করছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এই পরিস্থিতিতে লোকসভা ভোটেও তৃণমূলের সঙ্গে জোট না গড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস হাইকমান্ড। মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে সরকার ফেলতে সক্রিয় হয়ে উঠেছেন, তাও নজরে রাখছে হাইকমান্ড। তবে তৃণমূলনেত্রীর এই চেষ্টা যে সফল হবে না, সেবিষয়ে কার্যত নিশ্চিত কংগ্রেস। শাকিল আহমেদের কথায়, সরকার বাঁচাতে সহযোগী বন্ধুরা প্রস্তুত আছে। দিল্লির রাজনৈতিকমহলে জোর জল্পনা, প্রধানমন্ত্রী হওয়ার জন্য নানা দলের সঙ্গে গোপনে আলোচনা চালাচ্ছেন তৃণমূলনেত্রী। কিন্তু তাতে যে কোনও লাভ হবে না, বুঝিয়ে দিয়েছেন শাকিল আহমেদ। প্রদেশ কংগ্রেস নেতাদের তিনি বলেছেন, যাঁদের নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জোট গড়ছেন, তাঁরা প্রত্যেকে প্রধানমন্ত্রী পদের দাবিদার। তাই তৃণমূলনেত্রীর এই চেষ্টা ব্যর্থ হবে। প্রদেশ কংগ্রেসের একটা অংশ এমনও আছেন, যাঁরা মনে করেন, জোট ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এত কড়া অবস্থান না নেওয়াই উচিত। কিন্তু নরম হচ্ছে না হাইকমান্ড। রাজ্য সরকারের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য প্রদেশ নেতৃত্বকে নির্দেশ দিয়েছেন শাকিল।

.