জলপাইগুড়ির পর কোচবিহারেও প্রতিশ্রুতির বন্যা মুখ্যমন্ত্রীর

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে উন্নয়ন এবং কর্মসংস্থানকেই হাতিয়ার করলেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ সফরের দ্বিতীয় দিনে কোচবিহারে গিয়ে নতুন ট্রেনের উদ্বোধন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস, বাদ রইল না প্রায় কিছুই।

Updated By: Jul 11, 2012, 11:18 PM IST

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে উন্নয়ন এবং কর্মসংস্থানকেই হাতিয়ার করলেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ সফরের দ্বিতীয় দিনে কোচবিহারে গিয়ে নতুন ট্রেনের উদ্বোধন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস, বাদ রইল না প্রায় কিছুই। একই সঙ্গে জুট ইন্ড্রাস্ট্রিয়াল হাব, মেডিক্যাল কলেজ, আইটিআই, নতুন সড়কপথ তৈরির একগুচ্ছ প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী। পাহাড় এবং সমতলের মধ্যে উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে সমতা বজায় রাখতেই মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর।
একই সঙ্গে পঞ্চায়েত ভোটকেও মাথায় রেখেছেন তিনি। সেই লক্ষ্যে মুখ্যমন্ত্রীর প্রধান হাতিয়ার হল কর্মসংস্থান এবং উন্নয়ন। বুধবার সকালে প্রথমে প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে বিভিন্ন উন্নয়নমুলক প্রকল্পের পাশাপাশি জেলার বন্যা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। এরপর মুখ্যমন্ত্রী চলে যান কোচবিহার রাজবাড়ি স্টেডিয়ামের জনসভায়। নিউ জলপাইগুড়ি হাওড়া শতাব্দী এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-নিউ কোচবিহার ইন্টারসিটি এক্সপ্রেস এবং শিলিগুড়ি-বামনহাটা, এই তিনটি ট্রেনের উদ্বোধন করা হয়। হাসপাতালের উন্নতিকরণ থেকে শুরু করে সড়ক ব্যবস্থা, সংখ্যালঘু উন্নয়ন কিছুই বাদ ছিল না বুধবারের সভায়। একগুচ্ছ প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী। জনসভায় কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। জেলার দুটি পলিটেকনিক, দশটি আইটিআই এবং একটি মেডিক্যাল কলেজ তৈরির প্রতিশ্রুতিও দেন। মুখ্যমন্ত্রী বলেন, কৃষির পাশাপাশি জেলায় শিল্পক্ষেত্রেও উন্নয়ন হবে। কোচবিহারে নতুন জুট ইন্ডাস্ট্রিয়াল হাব তৈরির ঘোষণা করেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই হাবের জন্য প্রয়োজনীয় ৩৩ একর জমি চিহ্নিতকরণের কাজ শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।
জনসভায় মাদ্রাসার ছাত্রীদের সাইকেল বিতরণ করা হয়। বেশ কয়েকটি চালু প্রকল্পের জন্য বরাদ্দ বাড়ানোর ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী। উন্নয়নের ক্ষেত্রে বাড়তি নজর দেওয়া হয়েছে গ্রামাঞ্চলে। তবে রাজনীতিকেও একেবারে বাদ রাখলেন না মুখ্যমন্ত্রী। স্টেডিয়ামে উপস্থিত জনতাকে একুশে জুলাইয়ের জনসভায় যোগ দিতে আমন্ত্রণও জানিয়েছেন তিনি।
 

.