মৌমাছি পালনের প্রশিক্ষণ নিতে গিয়ে অসমে অপহৃত চাকদার বাসিন্দা

Updated By: Nov 7, 2014, 11:07 AM IST
মৌমাছি পালনের প্রশিক্ষণ নিতে গিয়ে অসমে অপহৃত চাকদার বাসিন্দা
photo courtesy: www.thehoneygatherers.com

মৌমাছি পালনের প্রশিক্ষণ নিতে গিয়ে অসমের কোকড়াঝাড় জেলায় অপহৃত নদিয়ার চাকদা থানার অনপাড়া এলাকার বাসিন্দা তপন খাঁ। তাঁকে NDFB জঙ্গিরা অপহরণ করেছে বলে মনে করা হচ্ছে। মুক্তিপণ হিসেবে কুড়ি লক্ষ টাকা দাবি করেছে অপহরণকারীরা। পাঁচদিনের মধ্যে টাকা না পেলে তপনবাবুকে খুন করার হুমকি দিয়েছে জঙ্গিরা। অর্থের জোগাড় না হওয়ায় এখন চরম উত্‍কন্ঠায় দিন কাটছে খাঁ পরিবারের।একটি সংস্থার তরফে অসমে গিয়েছিলেন মৌমাছি পালনের প্রশিক্ষণ নিতে। আর সেটাই কাল হল নদিয়ার চাকদার বাসিন্দা তপন খাঁয়ের। কোকড়াঝাড় জেলার গোসাইগাঁও থেকে তাঁকে অপহরণ করে জঙ্গিরা। কয়েকদিন আগে তাঁর স্ত্রীর মোবাইলে ফোন করে,  মুক্তিপণের দাবি জানায় অপহরণকারীরা।

মনে করা হচ্ছে ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বোরোল্যান্ড বা NDFB জঙ্গিরা এই ঘটনার সঙ্গে যুক্ত। অপহরণের পর যে সংস্থার হয়ে অসমে গিয়েছিলেন তপন খাঁ, সেই সংস্থার সঙ্গে যোগাযোগ করেন তাঁর স্ত্রী। কিন্তু তারা মুক্তিপণের টাকা দিতে অস্বীকার করে। তপনবাবুই ছিলেন পরিবারের একমাত্র  রোজগেরে সদস্য। কিন্তু সেই রোজগারও এমন কিছু নয় যা দিয়ে মুক্তিপণ মেটানো যায়। ফলে সমস্যা পড়েছেন খাঁ পরিবার।

এই প্রথম নয়। এর আগেও দুহাজার তেরো সালে দুই ব্যবসায়ীকে কোকড়াঝাড় থেকে অপহরণ করে KLO ও NDBF জঙ্গিরা। আজও তাঁদের কোনও খোঁজ নেই। গত এক বছরে অসম সীমানা সংলগ্ন আলিপুরদুয়ার থেকেও একাধিক ছোট ব্যবসায়ীকে তুলে নিয়ে গিয়েছে জঙ্গিরা। পুলিসের খাতায় যাঁরা এখনও নিরুদ্দেশ।

 

.