মমতার সফরের আগে সিঙ্গুরে বিক্ষোভের মুখে বেচারাম

সিঙ্গুরের মাটিতেই বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে কৃষিমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ায় ক্ষোভ উগরে দিলেন সিঙ্গুরের বাসিন্দারা। তাঁরা যে মাস্টারমশাইয়ের পাশেই আছেন তা আরও একবার জানিয়ে দিলেন তাঁরা। আজ নতুন কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্নাকে ঘিরে বিক্ষোভ দেখান সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকরা। তাদের অভিযোগ, প্রতিশ্রুতি ভঙ্গ করেছে রাজ্য সরকার। জমি তো ফেরত মেলেই নি, উপরন্তু বরাদ্দ চাল ও টাকা কিছুই পাচ্ছেন না তাঁরা।

Updated By: Nov 28, 2012, 04:49 PM IST

সিঙ্গুরের মাটিতেই বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে কৃষিমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ায় ক্ষোভ উগরে দিলেন সিঙ্গুরের বাসিন্দারা। তাঁরা যে মাস্টারমশাইয়ের পাশেই আছেন তা আরও একবার জানিয়ে দিলেন তাঁরা। আজ নতুন কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্নাকে ঘিরে বিক্ষোভ দেখান সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকরা। তাদের অভিযোগ, প্রতিশ্রুতি ভঙ্গ করেছে রাজ্য সরকার। জমি তো ফেরত মেলেই নি, উপরন্তু বরাদ্দ চাল ও টাকা কিছুই পাচ্ছেন না তাঁরা। বেচারাম মান্নার বিরুদ্ধেও এদিন ক্ষোভ উগরে দেন সিঙ্গুরবাসী।
অনিচ্ছুক কৃষকদের জন্য যে চাল ও টাকা বরাদ্দ করা হয়েছে, তা বেশ কয়েক মাস ধরেই পাওয়া যাচ্ছে না বলে বিক্ষোভ দেখান অনিচ্ছুক কৃষকরা। অনেক দিনের ক্ষোভের বহিঃপ্রকাশ থেকেই বেচারামকে বিক্ষোভের মুখে পড়তে হল বলে স্থানীয় মানুষরা জানিয়েছেন। পরিস্থিতি দেখতে শুক্রবার সিঙ্গুরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনই সকালে আবার বেচারাম মান্নার বিরুদ্ধেই বিস্ফোরক অভিযোগ আনেন রবীন্দ্রনাথ ভট্টাচার্য। তাঁর অভিযোগ, সিঙ্গুর আন্দোলন চলাকালীনই টাটা ঘনিষ্ঠ বলে পরিচিত এলাকার এক ধনী ব্যক্তির বাড়িতে নিয়মিত যাতায়াত ছিল বেচারাম মান্নার।
একেই রবীন্দ্রনাথ ভট্টাচার্যর সঙ্গে বেচারাম মান্নার প্রকাশ্য বিরোধ, তার ওপর আবার অনিচ্ছুক কৃষকদের বিক্ষোভ সব মিলিয়ে বেকাদায় রাজ্য সরকার। যে সিঙ্গুর আন্দোলনের হাত ধরে ক্ষমতা দখল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় থেকে সেই সিঙ্গুর কাঁটাই ব্যথা দিচ্ছে মমতাকে।

.