ঘেরাও উপাচার্য, বিশ্বভারতী থেকে তাই বিনা অভ্যর্থনায় ফিরে গেলেন বাংলাদেশের প্রেসিডেন্ট

Updated By: Dec 23, 2014, 10:37 PM IST
ঘেরাও উপাচার্য, বিশ্বভারতী থেকে তাই বিনা অভ্যর্থনায় ফিরে গেলেন বাংলাদেশের প্রেসিডেন্ট

বিশ্বভারতীতে অচলাবস্থা কাটল। তবে অভ্যন্তরীণ কোটা ব্যবস্থা চালু রাখতে বিক্ষোভ-অবরোধের শেষ দিনে যা ঘটল, তা বিশ্বভারতীর ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক ঘটনা। দুপুর দুটো পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হাতে ঘেরাও হয়ে ছিলেন উপাচার্য, আধিকারিকরা। তার আগে বিশ্বভারতীতে এসে বিনা অভ্যর্থনায় ফিরে গেলেন বাংলাদেশের প্রেসিডেন্ট।

যাদবপুরের দেখানো পথেই এখন ছাত্র আন্দোলন জোরদার হচ্ছে রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। কিন্তু কতটা সমর্থন যোগ্য এই আন্দোলন? রাজ্যপাল কিন্তু সমর্থন করেননি। অভ্যন্তরীণ কোটা ব্যবস্থা চালু রাখার দাবিতে বিশ্বভারতীতে ছাত্র-ছাত্রীদের হাতে ঘেরাও ছিলেন উপাচার্য ও আধিকারিকরা।  এরই মধ্যে বিশ্বভারতী সফরে এসে বিনা অভ্যর্থনায়  ফিরে গেলেন বাংলাদেশের প্রেসিডেন্ট। অবশেষে কুড়ি ঘণ্টা পর, কর্তৃপক্ষের পুরনো ব্যবস্থা চালু রাখার লিখিত আশ্বাস পাওয়ায় ঘেরাও ওঠে।

অতিথি বিনা অভ্যর্থনায় ফিরে গেলেও বিন্দুমাত্র অনুতপ্ত শোনাল না ছাত্র ছাত্রীদের। তাঁদের দাবি,আন্দোলন সফল। মঙ্গলবার থেকে শুরু হয়েছে পৌষ উত্‍সব। বিশ্বভারতীর রীতি অনুযায়ী ছাতিমতলায় ব্রক্ষ্ম উপাসনার মাধ্যমে উপাচার্যই এই উত্‍সবের সূচনা করেন। তবে এবার ঘেরাও থাকার ফলে ছাতিমতলায় যেতে পারেননি উপাচার্য।

 

.