বন্‌ধে অশান্ত হতে পারে তরাই-ডুয়ার্স

মৌজার অন্তর্ভুক্তি নিয়ে ফের মুখোমুখি সমরে মোর্চা ও আদিবাসী বিকাশ পরিষদ। ওই দাবিতে মোর্চার ডাকা তরাই-ডুয়ার্স বনধের বিরোধিতা করে পালটা হুমকি দিল বিকাশ পরিষদ। বন্‌ধ চলাকালে অপ্রীতিকর ঘটনা ঘটলে, তার দায় মোর্চা ও প্রশাসনকে নিতে হবে বলে শনিবার সাফ জানিয়ে দিয়েছে তারা।

Updated By: Apr 14, 2012, 09:41 PM IST

মৌজার অন্তর্ভুক্তি নিয়ে ফের মুখোমুখি সমরে মোর্চা ও আদিবাসী বিকাশ পরিষদ। ওই দাবিতে মোর্চার ডাকা তরাই-ডুয়ার্স বনধের বিরোধিতা করে পাল্টা হুমকি দিল বিকাশ পরিষদ। বন্‌ধ চলাকালে অপ্রীতিকর ঘটনা ঘটলে, তার দায় মোর্চা ও প্রশাসনকে নিতে হবে বলে শনিবার সাফ জানিয়ে দিয়েছে তারা। বিকাশ পরিষদের এই ঘোষণায় স্পষ্ট, মোর্চার ডাকা ১৮ ও ১৯ এপ্রিলের বন্‍ধ প্রতিরোধে তলায় তলায় প্রস্তুত হচ্ছে আদিবাসী বিকাশ পরিষদ। ফলে জিটিএ নিয়ে তরাই-ডুয়ার্স অশান্ত হয়ে ওঠার আশঙ্কা আরও ঘণীভূত হল বলে মনে করছে রাজনৈতিকমহল।
তরাই-ডুয়ার্সের ৩৯৬টি মৌজা প্রস্তাবিত জিটিএ এলাকায় অন্তর্ভুক্তির দাবিতে ১৮ ও ১৯ এপ্রিল ওই এলাকায় বনধ ডেকেছেন বিমল গুরুংরা। সঙ্গে রয়েছে বিতাড়িত আদিবাসী পরিষদ নেতা জন বার্লা ও তাঁর অনুগামীরা। এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ক্ষমতায় আসার পরই প্রাক্তন বিচারপতি শ্যামল সেনের নেতৃত্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গড়েছে রাজ্য সরকার। ছ`মাসের মধ্যে কমিটির রিপোর্ট দেওয়ার কথা থাকলেও মাসখানেক আগে তার কার্যকাল মহাকরণ থেকে বৃদ্ধি করা হয়। কমিটিকে জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশ করতে অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কমিটির রিপোর্ট মেনে নেবেন বলে মহাকরণে এসে জানিয়ে গিয়েছেন বিমল গুরুং। রিপোর্টে কী থাকবে, এই জল্পনার মধ্যেই তরাই-ডুয়ার্সে বনধ ডেকেছে মোর্চা ও জন বারলা জোট। বনধ সফল করতে ইতিমধ্যে জোর প্রচার শুরু করেছেন জন বার্লারা।
এর পরই তড়িঘড়ি বৈঠকে বসে আদিবাসী বিকাশ পরিষদ-সহ ২৬টি গণসংগঠন নিয়ে তৈরি জয়েন্ট একশন কমিটি। বনধের কড়া বিরোধিতা করে, বনধের দিনগুলিতে কোনও অশান্তি হলে তার দায় তারা নেবে না বলে এদিন জানিয়ে দিয়েছে তারা। বাড়ি বাড়ি তাঁদের কর্মীরা প্রচার চালাবেন বলে জানানো হয়েছে সংগঠনের তরফে।  মৌজা অন্তর্ভূক্তি ইস্যুতে বিকাশ পরিষদের এই হুমকির পর ডুয়ার্সের মাটি ফের উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

.