হংকংয়ের ব্যস্ত শহরে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বিশালাকার বোমা

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১৯৪১ থেকে ৪৫-র মধ্যে জাপান অধিকৃত হংকং এ ধরনের একাধিক বোমা ফেলেছিল আমেরিকা। বম্ব স্কোয়াডের কর্মীরা জানিয়েছেন, এই বোমা বিপদজনক অবস্থায় রয়েছে।

Updated By: Feb 2, 2018, 08:41 PM IST
হংকংয়ের ব্যস্ত শহরে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বিশালাকার বোমা

নিজস্ব প্রতিবেদন: ব্যস্ত শহরের বুক থেকে উদ্ধার হল হাজার পাউন্ডের বোমা। তাজা নয়, বয়স হয়েছে এটির। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের এই বোমাকে উদ্ধার করা হয়েছে হংকংয়ের ওয়ান চাই জেলা থেকে। ওয়ান চাই শহরে রেলের খনন কার্য চলছিল। সেই সময় বিশালাকার বোমর উদ্ধার করেন কর্মীরা। বোমা উদ্ধারে চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকায়। ঘটনাস্থলে পৌঁছয় পুলিস। যুদ্ধকালীন তত্পরতায় ওখান থেকে প্রায় হাজার খানেক শ্রমিককে বার করে আনা হয় বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- দুটি সেনা হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ, মৃত ৫

কিন্তু কীভাবে এল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১৯৪১ থেকে ৪৫-র মধ্যে জাপান অধিকৃত হংকং এ ধরনের একাধিক বোমা ফেলেছিল আমেরিকা। বম্ব স্কোয়াডের কর্মীরা জানিয়েছেন, এই বোমা বিপদজনক অবস্থায় রয়েছে। হংকংয়ের বাণিজ্যিক শহর হিসাবে পরিচিত ওয়ান চাই-য়ে ওই বোমাকে নিষ্ক্রিয় করার কাজ চলে। ১২ ঘণ্টার চেষ্টায় ওই বোমাকে নিষ্ক্রিয় করা গিয়েছে বলে জানায় হংকং পুলিস।

আরও পড়ুন- ভিডিও গেম খেলে প্যারালাইজড চিনা তরুণ

প্রসঙ্গত, গত সপ্তাহে ৫০০ পাউন্ডের আরও একটি বোমা উদ্ধার করা হয়েছিল। সেটিও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই বোমার বিস্ফোরণে প্রায় ২ হাজার মিটার দূরত্ব পর্যন্ত ক্ষতি হতে পারে। সম্প্রতি আরও একটি বোমা উদ্ধার পর ওয়ান চাই শহরকে কড়া নিরাপত্তায় ঢেকে দেওয়া হয়েছে। বাকি বোমার খোঁজ চলছে পুরোদমে।

আরও পড়ুন- প্রকাশ্য রাস্তায় হিজাব খুলে প্রতিবাদ ইরানের মহিলাদের

.