World Science Day for Peace and Development: বিজ্ঞান অভিশাপ নয়, আশীর্বাদ! সহজ এ সত্যটিই মনে করিয়ে দেওয়ার দিন...

World Science Day for Peace and Development: ১৯৯৯ সালে ওয়ার্ল্ড কনফারেন্স অন সায়েন্সের উদযাপনের মধ্যেই এ দিনটির মূল লুকিয়ে। অবশেষে ২০০২ সালে ইউনেসকোর সহায়তায় এই 'ওয়ার্ল্ড সায়েন্স ডে ফর পিস অ্যান্ড ডেভলপমেন্ট' দিনটি প্রথম পালিত হল।

Updated By: Nov 10, 2022, 02:22 PM IST
World Science Day for Peace and Development: বিজ্ঞান অভিশাপ নয়, আশীর্বাদ! সহজ এ সত্যটিই মনে করিয়ে দেওয়ার দিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আধুনিক যুগে বিজ্ঞান অপরিহার্য। এখন বাঁচতে গেলে প্রতি পদক্ষেপে প্রতি মুহূর্তেই বিজ্ঞানের সহায়তা জরুরি। এই অতি সহজ সত্য কথাটাই মনে করিয়ে দেওয়ার জন্য একটি দিন ধার্য করা হয়েছে-- যে দিনটির পোশাকি নাম 'ওয়ার্ল্ড সায়েন্স ডে ফর পিস অ্যান্ড ডেভলপমেন্ট'। দিনটি পালিত হয় আজ, ১০ নভেম্বর। বিজ্ঞান শুধু ল্যাবরেটরির বস্তু নয়, তা সমাজের সঙ্গে ওতপ্রোত। বিজ্ঞানের সঙ্গে আমরা যে দূরত্ব অনুভব করি বা কার্যক্ষেত্রে যে দূরত্ব রক্ষা করি, আসলে সেটা নেই। সেটা মনে করিয়ে দেওয়ার জন্যই বিজ্ঞানকে নিয়ে এরকম একটি দিন ভাবা হয়েছে। ১৯৯৯ সালে ওয়ার্ল্ড কনফারেন্স অন সায়েন্স দিনটির উদযাপনের মধ্যেই এই দিনটির মূল লুকিয়ে রয়েছে। সমাজে মানবিক ও জাগতিক লক্ষ্যপূরণেরও অন্যতম হাতিয়ার এই বিজ্ঞানের জ্ঞানসম্পদ। সেটার চর্চাও দিনটির অন্যতম লক্ষ্য। অবশেষে ২০০১ সালে ইউনেসকো এ জাতীয় একটি দিনটির ভাবনা ভেবেছিল। আর পরের বছর, ২০০২ সালেই 'ওয়ার্ল্ড সায়েন্স ডে ফর পিস অ্যান্ড ডেভলপমেন্ট' দিনটি প্রথম পালিত হয়।

আরও পড়ুন: King Charles: উড়ে এল ডিম! তবুও প্রজাদের সঙ্গে নির্বিকার ভাবেই দেখা-কথা সারলেন রাজা চার্লস, প্রাতঃরাশ করলেন ডিম দিয়েই...

তবে ইদানীং বিজ্ঞানের কল্যাণকর দিকটি নিয়ে বেশি আলোচনা হয় না। বিজ্ঞান যেন 'টেকেন ফর গ্রান্টেড'। ইদানীং বেশি আলোচনা হয় বিজ্ঞানের মারণক্ষমতা নিয়ে। দিকে দিকে যুদ্ধের বাতাবরণ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে সব দেশই নিজের মতো করে গোঁফে চাড়া দিচ্ছে। ঝালিয়ে নিচ্ছে নিজর ক্ষমতা, বিজ্ঞাপন করছে নিজের অস্ত্রশস্ত্রের। আর এর মাঝে দাঁড়িয়ে আমরা যেন ভুলেই গেছি খুব পুরনো একটি জিজ্ঞাসা-- বিজ্ঞান অভিশাপ না, আশীর্বাদ! 

'ওয়ার্ল্ড সায়েন্স ডে ফর পিস অ্যান্ড ডেভলপমেন্ট'-এর মতো দিনটি এই পুরনো কথাটাই মনে করিয়ে দেয়--  বিজ্ঞান অভিশাপ নয়, সেটা একান্ত ভাবেই আশীর্বাদ!  বিজ্ঞানের এই কল্যাণমূর্তিকে মনে করিয়ে দেওয়াটাই দিনটির অন্যতম দায়িত্ব। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.