WHO Asks Beijing: এতদিনে জানা গেল করোনার আসল উৎস! কার দিকে আঙুল তুলল 'হু'? কে দায়ী?

WHO Asks Beijing About Covid: একবার সাহস করে সত্যিটা বলুক চিন। বিশ্বের স্বার্থে, মানবজাতির স্বার্থে করোনা নিয়ে এবার প্রকৃত সত্যটা প্রকাশ করুক তারা। ফের চিনের কাছে আর্জি বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

Updated By: Apr 7, 2023, 12:31 PM IST
WHO Asks Beijing: এতদিনে জানা গেল করোনার আসল উৎস! কার দিকে আঙুল তুলল 'হু'? কে দায়ী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এটা শিশুও সম্ভবত জানে যে, করোনা সংক্রমণ (COVID-19) থেকে পুরোপুরি মুক্তি পেতে এর উৎপত্তি সংক্রান্ত তথ্য জানা অতি জরুরি। এই নিয়ে চিনের কাছে একাধিকবার তথ্য জানতেও চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। তবে চিনের কাছ থেকে কখনও কোনও সদুত্তর মেলেনি। তাই আর একবার চিনের (China) কাছে করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে বিস্তারিত তথ্য় জানতে চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, তারা নিশ্চিত যে, করোনার উৎপত্তি নিয়ে চিনের কাছে আরও বিস্তারিত তথ্য রয়েছে যা তারা বাকি বিশ্বের সঙ্গে ভাগ করে নিচ্ছে না। তবে দ্রুত যাতে চিন সেটা করে এবং দ্রুত যাতে তারা এই করোনা-তথ্য প্রকাশ্যে আনে, সে সংক্রান্ত দাবিও জানানো হয় তাদের তরফে।

আরও পড়ুন: Pope Francis: ঈশ্বরের অপরূপ দান? জেনে নিন যৌনতা, স্বমেহন, পর্নোগ্রাফি নিয়ে কী বললেন মহামান্য পোপ...

কেন নতুন করে আর একবার নড়ে-চড়ে বসল 'হু'? 

কারণ, বিশ্ব জুড়ে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা সংক্রমণ। ভারত-সহ একাধিক দেশে নতুন করে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। চিন থেকে গোটা বিশ্বে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর তিন বছর কেটে গেলেও এখনও এই মারণ ভাইরাসের উৎপত্তি নিয়ে ধোঁয়াশা কাটেনি। অথচ, এই রোগের প্রতিরোধক হিসেবে টিকা বা ওষুধপত্র সংক্রান্ত গবেষণাকে চূড়ান্ত জায়গায় পৌঁছতে হলে আদতে কোথা থেকে এবং কী ভাবে এটি ছড়িয়ে পড়েছিল, তা জানা জরুরি। সেটা জানার জন্যই চিনের কাছে  'হু'-র এই আবেদন। 

আরও পড়ুন: Brazil: ফুলের বাগানে দৈত্য? কিন্ডারগার্টেনে এলোপাথাড়ি কুঠারের আঘাতে নিহত ৪ শিশু, রক্তাক্ত আরও...

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে  'হু'-প্রধান টেডরস অধানম ঘেব্রেসুস বলেন, করোনার উৎপত্তি নিয়ে চিনের কাছে যেসব তথ্য রয়েছে, তা সম্পূর্ণরূপে হাতে না পাওয়া পর্যন্ত আমাদের সব তত্ত্বই কেবল অনুমানের স্তরে থেকে যাবে। করোনার উৎপত্তি নিয়ে এখনও অনেক তথ্য় জানা বাকি, যদি চিন বিশ্বকে সেই তথ্য় দেয় তবেই আমরা সেটা জানতে পারব। জানতে পারব-- ঠিক কী হয়েছিল, কীভাবে ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। আমরা তাই ক্রমাগত চিনের কাছে এ বিষয়ে সহযোগিতার আর্জি জানাচ্ছি। 

এটা মোটামুটি স্পষ্ট এবং স্বীকৃত যে, ২০১৯ সালের ডিসেম্বরে চিনের উহানের বাজার থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। তবে কীভাবে করোনা ভাইরাসের উৎপত্তি ঘটেছিল, তা নিয়ে নির্ভুল তথ্য় এখনও পাওয়া যায়নি। হু-র প্রাথমিক অনুমান ছিল, পশুদেহ থেকেই মানবশরীরে ছড়িয়ে পড়েছিল করোনা। অন্য দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে যে তদন্ত করা হয়েছিল, তাতে দাবি করা হয়েছিল,উহানের ল্য়াবরেটরি থেকেই ছড়়িয়ে পড়েছিল করোনা ভাইরাস। কোনটা সত্য? কতটা সত্য? কে সত্য? ফলে এই ধোঁয়াশা কাটাতে সদর্থক অর্থে মুখ খুলতেই হবে চিনকে। চিন কি মুখ খুলবে? দেখা যাক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.