World Beard Day: আজ দাড়ি কামিয়েছেন? সাঙ্ঘাতিক ভুল করেছেন! কেন জানেন?

ডেনমার্কের জলদস্যুরা এই ধরনের কোনও একটি দিনের কথা প্রথম ভেবেছিল বলে মনে করা হয়।

Updated By: Sep 4, 2021, 07:59 PM IST
World Beard Day: আজ দাড়ি কামিয়েছেন? সাঙ্ঘাতিক ভুল করেছেন! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: 'টু বিয়ার্ড অর নট টু বিয়ার্ড, দ্যাট ইজ দ্য কোয়েশ্চেন'! দাড়ি-হীন না দাড়ি-যুক্ত-- সেটাই আসল কথা! এমন একটা সঙ্কট এসে উপস্থিত হয় বিশ্ব দাড়ি দিবসে।

'বিশ্ব দাড়ি দিবস' শুনে মুচকি হাসছেন? তা হলে শুনুন, প্রতি বছর এই 'ওয়ার্ল্ড বিয়ার্ড ডে' (World Beard Day) পালিত হয় সেপ্টেম্বর মাসের প্রথম শনিবার। অর্থাৎ, ঘটনাচক্রে যেদিনটি আজই। এদিন সারা পৃথিবীর দাড়ি-প্রেমী মানুষজন একসঙ্গে দাড়ির গুণগান করেন, দাড়ি নিয়ে মাতামাতি করেন। দাড়িবান মানুষেরাই যে প্রকৃত সুখী, সেটাই এদিন তাঁরা জোর গলায় প্রকাশ করেন।

আরও পড়ুন: Afghanistan Crisis: আফগান পর্নস্টারের খোঁজ মিললেই 'চরম শাস্তি'র নিদান তালিবানের

দাড়ি তো সংশ্লিষ্ট ব্য়ক্তির Style Quotient-ও। ফলে দাড়ি রাখা বা না-রাখা নিয়ে পুরুষের নিজস্ব স্টাইল স্টেটমেন্ট উদযাপনেরও লগ্ন এটি। তবে এদিনের সঙ্গে একটি সংস্কারও জড়িয়ে আছে। আর যাই করুন না কেন, এদিন কেউ যেন দাড়ি না কামায়! মনে করা হয়, এদিন দাড়ি কামানোটা একটা অশুভ ব্যাপার। এবং সেটা এড়িয়ে যাওয়াই ভাল।

এ দিন দাড়িওয়ালাদের নিয়ে ভোজ দেওয়ার রীতিও আছে। বহু জায়গাতেই এদিন দাড়িবান পুরুষেরা দেদার পানভোজনে মেতে ওঠেন। 

ঠিক কবে কোথায় এরকম একটি দিনের উদ্ভব, তা খুব পরিষ্কার নয়। তবে মোটামুটি মনে করা হয়, ৮০০ খ্রিস্টপূর্বাব্দে ডেনমার্কের জলদস্যুরা এই ধরনের কোনও একটি দিনের ভাবনা ভেবেছিল এবং তা যথেচ্ছ পানভোজনের মাধ্যমে তারা উদযাপনও করত। সেই থেকেই হয়তো এ প্রথা নানা পথ ঘুরে আজও চলে আসছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Baradar-এর নেতৃত্বেই নয়া Taliban সরকার! তাহলে তাঁর 'ভারত-নীতির'-দিকেই তাকিয়ে বিশ্ব

.