Flying Museum: জাদুঘর এবার উড়বে! দেখতে হবে উড়ে-উড়েই

আলউলা আরব পেনিনসুলার এক গুপ্তধন, ধীরে ধীরে এর রহস্য উন্মোচিত হচ্ছে।  

Updated By: Nov 2, 2021, 04:28 PM IST
Flying Museum: জাদুঘর এবার উড়বে! দেখতে হবে উড়ে-উড়েই

নিজস্ব প্রতিবেদন: উড়ন্ত কার্পেটের মতো উড়ন্ত জাদুঘর। চালু হচ্ছে সৌদি আরবে। বলা হচ্ছে, উড়ন্ত এই জাদুঘর বিশ্বে প্রথম।

সৌদি আরব আগামী বৃহস্পতিবার জাদুঘরটি চালু করতে চলেছে বলে জানা গিয়েছে। এরোপ্লেনে চড়ে এই জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করতে হবে। জানা গিয়েছে, আরবের রাজধানী রিয়াধ ও প্রাচীন শহর আলউলার মধ্যে উড়োজাহাজে ভ্রমণের মাধ্যমে যাত্রী তথা দর্শনার্থীরা এই প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি দেখতে পারবেন।

আরও পড়ুন: Homobodoensis: এতদিনে নামকরণ হল ৫ লক্ষ বছর আগের আদিম মানুষের

জাদুঘরটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদির রাষ্ট্রীয় পতাকাবাহী সৌদিয়া এয়ারলাইনসের একটি যৌথ সহযোগিতামূলক প্রকল্প। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলির প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ প্রদর্শিত হবে এই উড়ন্ত জাদুঘরে। জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা 'আর্কিটেক্টস অব এনসিয়েন্ট অ্যারাবিয়া' নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারেন।

কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার প্রধান রেবেকা ফুটি বলেন, আলউলা আরব পেনিনসুলার এক গুপ্তধন। তাঁরা ধীরে ধীরে এই রহস্য আবিষ্কার করছেন। সৌদিয়া এয়ারলাইনসের সূত্রে জানা গিয়েছে, উড়ন্ত এই জাদুঘরটির লক্ষ্য আলউলার ঐতিহ্য তুলে ধরা এবং আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে প্রচার করা।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Archaeology: প্রায় দু'হাজার বছরের পুরনো সমাধিক্ষেত্রে মিলল ৪০০ সমাধি

.