যোনি নেই! নিজেকে নারীই মনে হয় না এই যুবতীর

Updated By: Aug 18, 2017, 12:59 PM IST
যোনি নেই! নিজেকে নারীই মনে হয় না এই যুবতীর

ওয়েব ডেস্ক: প্রতি ৪,৫০০ জনের মধ্যে এই ঘটনা ঘটে একটা আধটাই! বাহ্যিক দর্শনে ২২ বছরের যুবতী কেইলি মোয়াটস একজন প্রাপ্তবয়স্ক নারীদেহের অধিকারী। কিন্তু তাঁর শরীরে নেই যোনি! হ্যাঁ, ঠিকই পড়েছেন। কেইলি মোয়াটস একজন যোনিহীন যুবতী। চিকিৎসাবিজ্ঞান এই ধরণের ঘটনাকে চিহ্নিত করেছে MRKH সিন্ড্রোম নামে, যার কারণে একজন নারীদেহে জননতন্ত্রই সম্পূর্ণভাবে গঠিত (রিপ্রোডাকশন সিস্টেম) হয় না। বিশেষ করে যোনি, জরায়ু এবং জরায়ুমুখ এই অঙ্গগুলোই পরিপূর্ণভাবে গঠিত হয় না। অ্যারিজোনার নাগরিক ২২ বছর বয়সী কেইলি মোয়াটস এমনই এক বিরলতম রোগের শিকার। 

 

মূলত নারীরাই এই বিরলতম রোগের শিকার হন। পুরুষদের ক্ষেত্রে এই ধরণের ঘটনা এখনও পর্যন্ত সামনে আসেনি। এক্ষেত্রে ওভারি এবং জননেন্দ্রিয়, এই দুই অঙ্গই স্বাভাবিক থাকে। যার ফলে একজন নারী যতক্ষণ না তার ঋতুচক্রে সমস্যা দেখতে পাচ্ছেন ততক্ষণ বুঝেই উঠতে পারেন না যে তিনি MRKH সিন্ড্রোমের শিকার। কেইলি মোয়াটসের ক্ষেত্রেও ঠিক এমনটাই ঘটেছে। বয়স যখন ১৮, তখন তিনি আবিষ্কার করেন তিনি একজন যোনিহীন মানুষ। ঋতুচক্র হচ্ছে না তাঁর। এরপরই চিকিৎসকের কাছে নিজের এই সমস্যার কথা জানান কেইলি। 

 

কেইলি বলেছেন, "এই অঙ্গহীনতার কারণে নারী হিসেবে আমার নিজেকে অসম্পূর্ণ লাগে। আমি যেমন তেমনই নিজেকে ভাবতে প্রতিনিয়ত চেষ্টা করি"। যোনিহীনতার কথা এতটাই মনঃকষ্ট দেয় কেইলিকে। তবে চিকিৎসকরা কেইলিকে জানিয়েছেন, সার্জারির মাধ্যমে এই দুরারোগ্য ব্যাধি থেকে নিষ্কৃতি পেতে পারেন তিনি। সার্জারির কথা শুনে আশাবাদী কেইলিও। তাঁর কথায়, "এই সার্জারিটা আমাকে স্বাভাবিক হতে সাহায্য করবে। অন্য মেয়েদের মত আমিও আমার সম্পূর্ণ শরীরকে পাব।" 

.