'দ্যা টারমিনাল' দেখেছেন? ১৮ বছর এয়ারপোর্টে আটকে থাকা নাসেরিকে চিনুন

ফ্রান্স এবং বেলজিয়ামকে প্রত্যাখ্যানের পরে, তাঁর আইনজীবী বোরগেট হতাশ হয়ে পড়েন। তিনি বলেন যে তিনি নাসেরির মামলাটি আর লড়বেন না। নাসেরির প্যারিস বিমানবন্দরে জীবন শেষ হয় ২০০৬ সালের জুলাই মাসে।

Updated By: Sep 1, 2022, 03:25 PM IST
'দ্যা টারমিনাল' দেখেছেন? ১৮ বছর এয়ারপোর্টে আটকে থাকা নাসেরিকে চিনুন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেহরান করিমি নাসেরি এমন একজন ব্যক্তি যিনি বিমান পরিবহন ক্ষেত্রের সঙ্গে ব্যক্তিদের কাছে সুপরিচিত। টম হ্যাঙ্কস অভিনীত ২০০৪ সালের হলিউড মুভি ‘দ্য টার্মিনাল’ এর পিছনে তার জীবন ব্যাপক অনুপ্রেরণা দিয়েছে বলে মনে করা হয়। সিনেমায়, বিখ্যাত তারকা টম হ্যাঙ্কস একজন পূর্ব ইউরোপীয় ব্যক্তির ভূমিকায় অভিনয় করেন। তার দেশ যুদ্ধে জড়িয়ে পড়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র তাকে তাদের দেশে প্রবেশ করতে আটকে দেয়। নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে (জেএফকে) আটকে পড়েন তিনি। তার ভূমিকাটি মেহরান করিমি নাসেরির বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত হয়েছিল। মেহরান প্যারিসের শার্ল দে গল বিমানবন্দরে (CDG) জিবনের ১৮ বছর অতিবাহিত করেন।

কে এই মেহরাম করিমি নাসেরি?

সিম্পল ফ্লাইং-এর একটি প্রতিবেদন অনুসারে, মেহরাম করিমি নাসেরির জন্ম হয় ইরানের মসজিদ সোলেমানে। একজন ইরানী ডাক্তার এবং একজন স্কটিশ নার্সের পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তেল সমৃদ্ধ এই শহরে একটি সচ্ছল জীবনযাপন করেন নাসেরি। তিনি ১৯৭৩ সালে ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ে যুগোস্লাভ অধ্যয়নের জন্য ব্রিটেনে আসেন। যদিও, 'শাহ' শাসনের প্রতিবাদ করে ১৯৭৭ সালে মধ্যপ্রাচ্যের দেশে ফিরে আসার পর তাকে ইরান থেকে বহিষ্কার করা হয়।

তিনি বহু দেশের কাছে আবেদন করেন তাঁকে তাদের ভুখন্ডে ঢুক্তে দেওয়ার জন্য। বেলজিয়ামে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার সেই দেশে কারিমিকে শরণার্থীর মর্যাদা প্রদান করেন। ইরান নাসেরির দাবি প্রত্যাখ্যান করে এবং তদন্তে দেখা গেছে যে তাকে কখনই ইরান থেকে বহিষ্কার করা হয়নি। তিনি ১৯৮৯ সালে ব্রিটেনে বসবাস করার সিদ্ধান্ত নেন।

ফ্রান্সে কী করে পৌঁছালেন করিমি

বেলজিয়ামে মেহরাম নাসেরিকে আশ্রয় দেওয়ার পরেও, নাসেরি ব্রিটেনে থাকার সিদ্ধান্ত নেন, কারণ তার মা ব্রিটিশ। ফ্রান্স থেকে ব্রিটেনে যাওয়ার পথে, নাসেরি তার নথি হারিয়ে ফেলেন। তিনি দাবি করেন যে কেউ তার ব্রিফকেস চুরি করার পরে কাগজপত্রগুলি হারিয়ে গেছে। যদিও, তার অন্যান্য দাবিগুলি ধীরে ধীরে মিথ্যা প্রমাণিত হয়। কেউ কেউ বলেন যে নাসেরি তার নথিগুলি ব্রাসেলসে মেইল ​​করেছিল যখন ফেরিতে চড়েন তিনি। এরপরে সেগুলি চুরি হওয়ার গল্প তৈরি করেন।

তা সত্ত্বেও, নাসেরি লন্ডনের ফ্লাইটে ওঠেন। কিন্তু তাকে নিজের পরিচয় দেওয়ার জন্য কোনও কাগজপত্র না থাকায় তাঁকে ফ্রান্সে ফিরে যেতে বলা হয়। প্যারিসের শার্ল দে গল বিমানবন্দরে অবতরণ করার পরে, তাঁকে ফরাসি কর্তৃপক্ষ গ্রেফতার করে। তাঁর কাছে কোনও নথি না থাকায় গ্রেফতার করা হয় তাঁকে। যদিও পরে তাঁকে বৈধভাবে বিমানবন্দরে প্রবেশের জন্য ছেড়ে দেওয়া হয়। এরপরে তাঁর কাছে ফিরে যাওয়ার মতো কোনও দেশ ছিল না। এর পরেই শুরু হয় তাঁর ১৮ বছরের অগ্নিপরীক্ষা।

ফরাসি মানবাধিকার আইনজীবী এবং নাসেরি

ক্রিশ্চিয়ান বোরগেট নামে একজন ফরাসি মানবাধিকার আইনজীবী, তার মামলা স্থানীয় আদালতে নিয়ে যান। ১৯৯২ সালে একটি ফরাসি আদালত রায় দেয় যে তিনি বৈধভাবে ফ্রান্সে প্রবেশ করেছেন এবং সেই কারণে তাকে প্রত্যর্পণ করা যাবে না। যাইহোক, আদালত নাসেরিকে ফ্রান্সে প্রবেশের অনুমতি দেয়নি হয় কাগজপত্রের অভাবে অথবা দেশে প্রবেশের বৈধ কারণ না থাকায়। এরপরে তার আইনজীবী বেলজিয়াম থেকে জারি করা ভ্রমণ নথি পাওয়ার চেষ্টা করেন। তবে এর জন্য, নাসেরিকে ব্রাসেলসে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকতে হত।

তার আইনজীবী ১৯৯৫ সালে একজন সমাজকর্মীর তত্ত্বাবধানে বেলজিয়ামে নাসেরির বসবাসের অনুমতি পেতে সক্ষম হন। তবে, তিনি ব্রিটেনে থাকতে চেয়েছিলেন। অন্য কোনও দেশে না থাকতে চাওয়ায় তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। পরবর্তী সময়ে ফ্রান্স নাসেরিকে থাকতে দেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু তিনি এই প্রস্তাবও প্রত্যাখ্যান করেন। তিনি বলেন যে তাঁর দেশ হিসাবে ইরানের নাম তালিকাভুক্ত করা হয়েছে কিন্তু তিনি ব্রিটিশ হতে চেয়েছিলেন এবং ‘স্যার আলফ্রেড’ নামে পরিচিত হতে চেয়েছিলেন।

আরও পড়ুন: Allergic To Gravity: ২৩ ঘণ্টাই শুয়ে থাকেন যুবতী, চান মাধ্যাকর্ষণের আওতার বাইরে চলে যেতে!

বিমানবন্দরে ১৮ বছর

ফ্রান্স এবং বেলজিয়ামকে প্রত্যাখ্যানের পরে, তাঁর আইনজীবী বোরগেট হতাশ হয়ে পড়েন। তিনি বলেন যে তিনি নাসেরির মামলাটি আর লড়বেন না। নাসেরির প্যারিস বিমানবন্দরে জীবন শেষ হয় ২০০৬ সালের জুলাই মাসে। সেই সময় তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং পরে ফরাসি রেড ক্রস তার দায়িত্ব নেয়। বিমানবন্দরে তার ১৮ বছরের জীবনকালে, নাসেরি বিমানবন্দরের কর্মীদের দেওয়া খাবার এবং জামা কাপড় পরে বেঁচে ছিলেন।

টম হ্যাঙ্কসের 'দ্য টার্মিনাল'

তার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে, ২০০৩ সালে, মেহরাম করিমি নাসেরির সঙ্গে স্টিভেন স্পিলবার্গের ড্রিমওয়ার্কস প্রযোজনা সংস্থা যোগাযোগ করে এবং তার গল্পের স্বত্বের জন্য ২৫০,০০০ ডলার দেয়। গল্পটির উপর ভিত্তি করে হলিউড তারকা টম হ্যাঙ্কস অভিনীত 'দ্য টার্মিনাল' তৈরি করা হয়। যদিও, সিনেমায় শুধুমাত্র নাসেরির প্রাথমিক জীবন ব্যবহার করা হয়েছে এবং বাকি সবই ছিল কাল্পনিক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.