Ruchira Kamboj: ভারতকে অন্তত গণতন্ত্র বোঝাতে হবে না! রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কড়া বার্তা...

ঘানার হাত থেকে রাষ্ট্রসংঘের সভাপতিত্বের দায়িত্ব এল ভারতের হাতে। ডিসেম্বরে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করবে ভারত।

Updated By: Dec 3, 2022, 02:50 PM IST
Ruchira Kamboj: ভারতকে অন্তত গণতন্ত্র বোঝাতে হবে না! রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কড়া বার্তা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রসংঘের মঞ্চে কঠোর বার্তা দিলেন ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ। বৃহস্পতিবার ১৫ সদস্যের রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের সভায় সন্ত্রাসবাদ দমন ও বহুপাক্ষিকতা নিয়ে আলোচনায় ভারতের গণতন্ত্র ও সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রসঙ্গে রুচিরা কম্বোজ মন্তব্য করেন-- গণতন্ত্রে কী করতে হবে, তা অন্তত ভারতকে (কারও) বলে দেওয়ার প্রয়োজন নেই! চলতি ডিসেম্বর মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে ভারত এই দায়িত্ব গ্রহণ করে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলে দু'বছরের জন্য অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল ভারত। এবার ১৫-সদস্য়ের এই নিরাপত্তা কাউন্সিলেই ডিসেম্বরের জন্য সভাপতিত্বের দায়িত্ব পেল ভারত। 

আরও পড়ুন: রাসায়নিক অস্ত্র পরীক্ষা করেছিলেন লাদেন, বিস্ফোরক দাবি ছেলে ওমরের

রুচিরা কম্বোজই রাষ্ট্রসংঘে ভারতের প্রথম মহিলা স্থায়ী প্রতিনিধি। ভারতের সভাপতিত্বের প্রথম দিনেই তিনি চলতি মাসের কর্মসূচি নিয়ে বক্তব্য রেখেছেন। ভারতের গণতন্ত্র ও সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে একটি কথাই বলতে চাই-- গণতন্ত্রে কী করতে হয়, তা নিয়ে আমাদের কিছু বলে দেওয়ার প্রয়োজন নেই! তিনি আরও যোগ করেন, প্রত্যেক পাঁচ বছর অন্তর আমরা গণতন্ত্রের সব থেকে বড় অনুশীলনটি করি, আমরা নির্বাচন করি। সকলেরই নিজেদের মত প্রকাশের স্বাধীনতা রয়েছে-- এভাবেই আমাদের দেশ পরিচালিত হয়। পরিবর্তন ও রূপান্তরের মাধ্যমে আমরা এগিয়ে চলেছি।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি  আরও বলেন-- আপনারা সকলেই জানেন, ভারত বিশ্বের অন্যতম প্রাচীন সভ্যতা। ভারতে গণতন্ত্রের শিকড় ২৫০০ বছরের পুরনো। গণতন্ত্রের চারটি স্তম্ভ-- আইনসভা, বিচারব্যবস্থা, কার্যনির্বাহী বিভাগ এবং সংবাদমাধ্যম। ভারতের সমাজমাধ্য়মও অত্য়ন্ত উজ্জ্বল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.