Artificial Intelligence: ধেয়ে আসছে পরমাণু বোমা! 'আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স' নিয়ে কেন উদ্বেগ?

Comparing AI to Creation Of Atom Bomb: কিছুদিন আগে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ জিওফ্রে হিন্টন বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের চেয়েও মানুষের জন্য আরও বড় বিপদ বয়ে আনতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা! আর এবার বার্কশায়ার হ্যাথওয়ের ধনকুবের ওয়ারেন বাফে কৃত্রিম মেধাকে পারমাণবিক বোমার সঙ্গে তুলনা করলেন।

Updated By: May 8, 2023, 02:44 PM IST
Artificial Intelligence: ধেয়ে আসছে পরমাণু বোমা! 'আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স' নিয়ে কেন উদ্বেগ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেকেই দাগিয়ে দিচ্ছেন, এটা কৃত্রিম মেধারই যুগ হতে চলেছে। 'হতে চলেছে' বললে হয়তো একটু কমই বলা হয়। বলা ভালো, শুরু হয়ে গিয়েছে। কিন্তু সেই অবস্থাতেই কৃত্রিম মেধা নিয়ে নানা মুনির নানা মত। যেমন বার্কশায়ার হ্যাথওয়ের ধনকুবের ওয়ারেন বাফে কৃত্রিম মেধাকে পারমাণবিক বোমার সঙ্গে তুলনা করেছেন। প্রসঙ্গত, কিছুদিন আগে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ জিওফ্রে হিন্টন প্রায় একই রকম উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের চেয়েও মানুষের জন্য আরও বড় বিপদ বয়ে আনতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা!

আরও পড়ুন: সোনার খনিতে ভয়াবহ আগুন, মৃত্যু ২৭! কান্নায় ভারী এলাকার বাতাস...

চ্যাটজিপিটির মতো অ্যাপের জনপ্রিয়তার সূত্রে ইদানীং বহু-আলোচিত শব্দ হয়ে উঠেছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। এখন কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবটগুলি নানা কাজে লাগছে। তবে এর অপব্যবহার নিয়ে ভীতিও ছড়িয়েছে। কিছু দিন আগেই চাকরির দুনিয়ায় কী বিপর্যয় ডেকে আনতে চলেছে এই এআই, তা নিয়ে একাংশ তাদের আশঙ্কা ব্যক্ত করেছে।

শোনা যাচ্ছে, আগামী দিনে লক্ষ লক্ষ মানুষের চাকরি কেড়ে নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এখন এই উদ্বেগই নানা ক্ষেত্রে সামনে আসতে শুরু করছে। এলন মাস্কের মতো মানুষও কৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুত ছড়িয়ে পড়া ঠেকাতে কথা বলছেন। এবার প্রখ্যাত বিনিয়োগকারী বার্কশায়ার হ্যাথওয়ের প্রধান ওয়ারেন বাফে-ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তাঁর ভীতির কথা প্রকাশ করলেন।

আরও পড়ুন: বন্যাবিধ্বস্ত কঙ্গোয় ২০০-র বেশি মৃত্যু, দেশ জুড়ে জাতীয় শোক পালন...

মার্কিন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কার ওমাহাতে তাঁর প্রতিষ্ঠানের এক আলোচনাসভায় ওয়ারেন বাফে কৃত্রিম বুদ্ধিমত্তাকে পারমাণবিক বোমা তৈরির সঙ্গে তুলনা করেছেন। এই প্রযুক্তি বহুলাংশে সামনে আনার আগে যথাযথ পদক্ষেপ করতে বলেছেন তিনি।

ওয়ারেন বাফের ঘনিষ্ঠ বন্ধু আরেক কোটিপতি প্রযুক্তি উদ্যোক্তা মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। বিল অবশ্য কৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুত উন্নয়নের পক্ষেই কথা বলেন। ওয়ারেন বাফেকে তিনি সম্প্রতি চ্যাটজিপিটি কী করতে পারে, তা দেখিয়েছিলেন। তবে ওয়ারেন জানান, এই প্রযুক্তি নিয়ে তিনি বেশ কিছুটা শঙ্কিতই!

আসলে বার্কশায়ার হ্যাথওয়ের ভাইস চেয়ারম্যান শার্লি মুংগের-এর সঙ্গে এক আলোচনায় ৯২ বছর বয়সী ওয়ারেন বাফে এই কথা বলেন। তিনি বলেন, যখন কোনো প্রযুক্তি সব ধরনের জিনিস করতে পারে, তখন আমি একটু চিন্তিত হয়ে পড়ি। এর পরই তিনি যোগ করেন, সবাই জানেন, ভালো উদ্দেশ্য থেকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমা আবিষ্কার করা হয়েছিল! এ থেকেই পরিষ্কার হয়ে যায়, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ঠিক কী মতামত তাঁর! বাফের মতোই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন শার্লি মুংগের-ও। তিনিও বলেন, কৃত্রিম বুদ্ধমত্তা নিয়ে যে হইচই হচ্ছে, তাতে তাঁরও উদ্বেগ বাড়ছে।

.