দেখা মিলল মানুষ মাছের, যে সাঁতরে নয় সমুদ্রে হেঁটে চলে বেড়ায়

একেবারে সমুদ্র দানব। কেউ কেউ আবার বলছেন, ওসব দানবটানব নয় এতো ভিনগ্রহের জীব। ক্যারিবিয়ান সাগরে খোঁজ মিলল এমনই এক অদ্ভুত মাছের। যে মাছের রয়েছে মানুষের মতো নাক, আঙুল, পায়ের পাতা। মানুষের মতই সেই মাছ নাকি সাঁতরে নয় হেঁটে চলে বেড়ায়।

Updated By: Feb 1, 2016, 08:13 PM IST
দেখা মিলল মানুষ মাছের, যে সাঁতরে নয় সমুদ্রে হেঁটে চলে বেড়ায়

ওয়েব ডেস্ক: একেবারে সমুদ্র দানব। কেউ কেউ আবার বলছেন, ওসব দানবটানব নয় এতো ভিনগ্রহের জীব। ক্যারিবিয়ান সাগরে খোঁজ মিলল এমনই এক অদ্ভুত মাছের। যে মাছের রয়েছে মানুষের মতো নাক, আঙুল, পায়ের পাতা। মানুষের মতই সেই মাছ নাকি সাঁতরে নয় হেঁটে চলে বেড়ায়।

ক্যারিয়াকো দ্বীপের স্থানীয় মত্স্যজীবীরা এই 'অদ্ভুত মাছ'টি দেখে তাজ্জব বনে গিয়েছে। যে মত্‍সজীবী প্রথম এই মাছ দেখেন, তিনি বলেন, ''আমি তো ভাবতেই পারি না, কোনও মাছকে এমন দেখতে হয়। আমি ভেবেছিলাম ওটা আসলে মানুষ। তারপর ভাবলাম মানুষ মাছ।''

এই মাছকে দেখতে ভিড় জমিয়েছে অসংখ্য মানুষ। কিন্তু কেউ তাঁদের জীবনে এইরকম মাছ কোনও দিন দেখেননি।’’

৭৪ বছর বয়সী মত্স্যজীবী হোপ ম্যাকলরেন্স জানান এই অদ্ভুত মাছ ধরার অভিজ্ঞতা। তাঁর জালেই ধরা পড়ে বলে দাবি করেন তিনি। মাছ ধরার আনন্দে হোপ জানান, ‘‘৫০ বছর ধরে মাছ ধরছি কিন্তু এমন মাছ কোনও দিন দেখিনি। তার মুখের কাছে মানুষের মতো নাক রয়েছে। কোনও পাখনা নেই। পায়ের পাতা রয়েছে।’’ তবে হোপ দাবি করেন পাখনা না থাকায় এই মাছ সাঁতার কাটতে পারে না কিন্তু হাঁটতে পারে।

Tags:
.