Public Opinion Poll in Ukraine: গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষেই রায়! তাজ্জব ইউক্রেন...

Public Opinion Poll in Ukraine: এই সব ভূখণ্ডকে নিজেদের সঙ্গে যুক্ত করার বিষয়ে রাশিয়ার এই পদক্ষেপ নিয়ে বারবার রাশিয়াকে সতর্ক করেছে ইউক্রেন। ইউক্রেন বলেছে, এ ধরনের পদক্ষেপ শান্তি আলোচনার যেকোনো সুযোগ নষ্ট করে।

Updated By: Sep 28, 2022, 06:26 PM IST
Public Opinion Poll in Ukraine: গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষেই রায়! তাজ্জব ইউক্রেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এত কিছুর পরে এই রকম ভোটের ফল নিশ্চয়ই আশা করেনি ইউক্রেন। আর এতে বিস্মিত হওয়ারও প্রভূত উপাদান রয়েছে। যে-রাশিয়ার হাতে মাসের পর মাস নিপীড়িত হচ্ছে ইউক্রেন, সেই-রাশিয়ার সঙ্গেই থাকতে চাইছে ইউক্রেনের চারটি প্রদেশের বাসিন্দা! অন্তত ভোটের ফল তেমনই বলছে, রুশবাহিনী-নিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে জানা গিয়েছে। পাঁচ দিনের গণভোটের পর এই ফলাফলের কথা জানানো হল। যদিও ইউক্রেন ও তার বন্ধু পশ্চিমি দেশগুলি এই গণভোটকে প্রহসন আখ্যা দিয়েছে।

খুব দ্রুত এই চারটি অঞ্চলে গণভোটের আয়োজন করা হয়েছিল-- পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলের জাপোরিঝঝিয়া ও খেরসন। এই চার অঞ্চল ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। 

আরও পড়ুন: War Crimes: ইউক্রেনে রুশবাহিনী বড় ধরনের যুদ্ধাপরাধ ঘটিয়েছে, জানিয়ে দিল রাষ্ট্রসংঘ...

লুহানস্ক কর্তৃপক্ষ বলছে, ৯৮.৪ শতাংশ ভোটার রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। জাপোরিঝঝিয়ায় রাশিয়ার নিযুক্ত করা প্রশাসন জানিয়েছে, রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন ৯৩.১ শতাংশ ভোটার। খেরসনে ভোট গ্রহণ কমিটির প্রধান বলেছেন, রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়েছে প্রায় ৮৭ শতাংশ। আর স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান বলেছেন, ওই অঞ্চলের ৯৯.২ শতাংশ ভোটারই রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। চারটি অঞ্চলেরই ভোট গণনা সাঙ্গ। এবং এসব অঞ্চলের বাস্তুচ্যুত লোকজন রাশিয়ায় ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন। ৯৬ শতাংশের বেশি ভোটার মস্কোর অধীনে যাওয়ার পক্ষে রায় দিয়েছেন।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এই সব ভূখণ্ডকে নিজেদের সঙ্গে যুক্ত করার বিষয়ে রাশিয়ার এই পদক্ষেপ নিয়ে বারবার রাশিয়াকে সতর্ক করেছে ইউক্রেন। ইউক্রেন বলেছে, এ ধরনের পদক্ষেপ শান্তি আলোচনার যেকোনো সুযোগ নষ্ট করে। এই গণভোট আয়োজনে যেসব ইউক্রেনীয় রাশিয়াকে সহযোগিতা করেছেন, তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগও আনা হবে।

তবে এই ফলাফলের ভিত্তিতে এসব অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার কথা ঘোষণা করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর এসব অঞ্চল পুনর্দখলে ইউক্রেনের প্রচেষ্টাকে রাশিয়ার নিজ ভূখণ্ডের উপর হামলা বলেই চিহ্নিত করতে পারবেন তিনি। গত সপ্তাহেই পুতিন ঘোষণা করেছিলেন, রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য তাঁদের হাতে থাকা সব রকম অস্ত্রই প্রয়োগ করবেন তিনি। আর এই ঘোষণার মধ্য দিয়ে পুতিন কার্যত পারমাণবিক বোমা হামলার হুমকিই দিয়ে রেখেছেন। 

পুতিনের বন্ধু প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এই গণভোটের ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান। এক বার্তায় তিনি বলেছেন, গণভোট শেষ। ফলাফল সুস্পষ্ট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.