২০৩০ এর মধ্যেই শহর তৈরি হচ্ছে চাঁদে, নিন তৈরি হয়ে নিন

নিন আর কয়েকটা বছর। তারপর তৈরি হয়ে নিন চাঁদে থাকার জন্য। একদল বিজ্ঞানী দাবি করলেন, ২০৩০ সালের মধ্যে চাঁদে আস্ত একটা গ্রাম বা শহর তৈরি হয়ে যাবে। রোবট টেকনলজির সাহায্য নিয়ে মহাকাশ বিজ্ঞানীরা খুব তাড়াতাড়ি চাঁদে বসতি তৈরির কাজ শুরু করে দেবেন বলেও বিজ্ঞানীদের দাবি।

Updated By: Jan 12, 2016, 02:43 PM IST
২০৩০ এর মধ্যেই শহর তৈরি হচ্ছে চাঁদে, নিন তৈরি হয়ে নিন

ওয়েব ডেস্ক: নিন আর কয়েকটা বছর। তারপর তৈরি হয়ে নিন চাঁদে থাকার জন্য। একদল বিজ্ঞানী দাবি করলেন, ২০৩০ সালের মধ্যে চাঁদে আস্ত একটা গ্রাম বা শহর তৈরি হয়ে যাবে। রোবট টেকনলজির সাহায্য নিয়ে মহাকাশ বিজ্ঞানীরা খুব তাড়াতাড়ি চাঁদে বসতি তৈরির কাজ শুরু করে দেবেন বলেও বিজ্ঞানীদের দাবি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির মতে, 'যদি চাঁদে বসতি স্থাপন করার যায়, তাহলে ২০২০ থেকে ২০৩০ সালটি একটি নতুন যুগ হিসাবে প্রাধান্য পাবে।' এছাড়া বিজ্ঞানীরা আরও জানান, চাঁদে বসতি স্থাপনের জন্য সবার আগে একটি পরীক্ষা করে দেখতে হবে। প্রথম পদক্ষেপে, চাঁদের আবহাওয়া, আকার, গঠন এবং সমসত্ত্বতার একটি পরীক্ষা করতে হবে।

এই ঘটনাকে বাস্তব রূপ দেওয়ার জন্য চাঁদের উৎপত্তি এবং বিবর্তনের ওপর নজর দিতে হবে। এছাড়া চাঁদের মধ্যে থাকা শিলা প্রস্তর এবং পেট্রোরসায়নের ওপরেও নজর রাখতে হবে। রোবটের মাধ্যমে এই নমুনাগুলি পাওয়া যাবে।

.