মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণ করে বিজয় দিবসের উত্সবে মাতল বাংলাদেশ

যোগ্য মর্যাদার সঙ্গে শনিবার বাংলাদেশ জুড়ে পালিত হল বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পর্যুদস্ত করে স্বাধীনতার দিকে এগিয়েছিল বঙ্গবন্ধু মুজিবর রহমানের বাংলাদেশ।

Updated By: Dec 16, 2017, 01:13 PM IST
মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণ করে বিজয় দিবসের উত্সবে মাতল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন: যোগ্য মর্যাদার সঙ্গে শনিবার বাংলাদেশ জুড়ে পালিত হল বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পর্যুদস্ত করে স্বাধীনতার দিকে এগিয়েছিল বঙ্গবন্ধু মুজিবর রহমানের বাংলাদেশ।

বাংলাদেশি মুক্তিযোদ্ধা বাহিনী ও ভারতীয় সেনার যৌথ প্রতিরোধে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিলেন পাকিস্তানি বাহিনীর প্রধান জেনারেলন নিয়াজি। বিজয়ের ৪৬তম বর্ষপূর্তিতে দিনটিকে স্মরণ করলেন আপামর বাংলাদেশবাসী। 

এদিন সকালে সূর্যোদয়ের প্রায় সঙ্গে সঙ্গে সাভারের শহিদ স্মৃতিসৌধে পৌঁছে যান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ। একে একে পুষ্পস্তবক নিবেদন করেন তাঁরা। এর পর ফুল - মালায় মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণ করেন সেদেশের মন্ত্রিসভার অন্যান্য সদস্য ও সাধারণ মানুষ। কিছুক্ষণেই ফুলে ফুলে ভরে ওঠে স্মারক।

আরও পড়ুন - প্রথম অসামরিক বাঙালি হিসাবে সাত শৃঙ্গ জয় করলেন সত্যরূপ সিদ্ধান্ত

এদিনের অনুষ্ঠান যদিও শুরু হয় ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ৩১ তোপধ্বনীর মধ্যে দিয়ে। এর পরই বিজয় দিবসের আনন্দে মেতে ওঠেন ১৫ কোটি বাংলাদেশি। রংপুর থেকে চট্টোগ্রাম, সর্বত্র ফুল-মালায় সেজে ওঠে শহিদ স্মারকগুলি। সরকারি ভবনগুলির ওপর ওড়ে জাতীয় পতাকা। 

 

.