ইন্টারনেট আইন নিয়ে পিছু হটল ওবামা সরকার

উইকিপিডিয়া, ওয়ার্ডপ্রেস, গুগল-সহ ইন্টারনেট পরিষেবা সংস্থাগুলির অভিনব `ব্ল্যাক আউট` প্রতিবাদের জেরে শেষ পর্যন্ত সুর নরম করল ওবামা সরকার। বিতর্কিত ইন্টারনেট জালিয়াতি বিরোধী বিল পাশের প্রক্রিয়া আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল মার্কিন কংগ্রেস।

Updated By: Jan 21, 2012, 10:55 AM IST

উইকিপিডিয়া, ওয়ার্ডপ্রেস, গুগল-সহ ইন্টারনেট পরিষেবা সংস্থাগুলির অভিনব 'ব্ল্যাক আউট' প্রতিবাদের জেরে শেষ পর্যন্ত সুর নরম করল ওবামা সরকার। বিতর্কিত ইন্টারনেট জালিয়াতি বিরোধী বিল পাশের প্রক্রিয়া আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল মার্কিন কংগ্রেস।
সম্প্রতি ইন্টারনেটে জালিয়াতি রুখতে ওবামা সরকার মার্কিন সেনেটে পিপা (প্রোটেক্ট ইন্টালেকচুয়াল প্রপার্টি অ্যাক্ট) এবং সোপা (স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট) নামে দু'টি বিল পেশ করে। এই জোড়া বিল পাশ হলে তাদের স্বাধীনতায় হস্তক্ষেপ হবে বলে অভিযোগ তোলে উইকিপিডিয়া-সহ বিভিন্ন ইন্টারনেট পরিষেবা সংস্থা। বিলের বিরোধিতায় গত ১৮ জানুয়ারি ২৪ ঘণ্টার জন্য পরিষেবা বন্ধ রাখে উইকিপিডিয়া। পিপা এবং সোপা-র বিরুদ্ধে উইকিপিডিয়ার সঙ্গে এই প্রতিবাদে সামিল হয় ওয়ার্ডপ্রেস এবং গুগলও। উইকিপিডিয়ার মতো ওয়েব পেজ পুরো কালো করে না রাখলেও নিজেদের লোগো কালো রঙে ঢেকে প্রতিবাদ জানায় সংশ্লিষ্ট দুই ইন্টারনেট সংস্থা।
ওবামা সরকারের নয়া সাইবার ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অ্যাক্ট নিয়ে প্রতিবাদের ঝড় ওঠে মার্কিন মুলুকের ইন্টারনেট ব্যবহারকারীদের তরফেও। ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং বিরোধী রিপাবলিকান পার্টির বেশ কয়েকজন সেনেটর ও কংগ্রেসম্যান'ও পিপা ও সোপা আইনের বিরুদ্ধে সোচ্চার হন। রিপাবলিকান হাউস স্পিকার জন বোয়েমারের মতো সিনিয়হর নেতা স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, সাইবার জালিয়াতি রোখার জোড়া বিলের কিছু ধারায় যথেষ্ট অস্পষ্টতা ও অসঙ্গতি রয়েছে।
যদিও মার্কিন মুলুকে চলচ্চিত্র, সঙ্গীত শিল্প, প্রকাশনা শিল্প ও ওষুধ নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত সংস্থাগুলি প্রস্তাবিত অনলাইন পাইরেসি নিবারক আইন দু'টির সমর্থক। তাদের তৈরি বিভিন্ন পণ্য বিদেশে অবৈধভাবে বিক্রি হওয়ায় বহু কোটি ডলার লোকসান হয় বলে অভিযোগ সংশ্লিষ্ট সংস্থাগুলির।
সিনেটে প্রস্তাবিত দু'টি আইন নিয়ে আগামী ২৪ জানুয়ারি ভোটাভুটি হওয়ার কথা ছিলো। এ দু'টি বিল পাশ হলে বহির্বিশ্বে যুক্তরাষ্ট্রের পাইরেটেড পণ্য বিক্রি বন্ধ করতে পদক্ষেপ নেওয়া ওয়াশিংটনের পক্ষে সহজসাধ্য হত। কিন্তু শেষ পর্যন্ত ঘরে-বাইরে প্রবল চাপের মুখে ইন্টারনেট জালিয়াতি বিরোধী বিল নিয়ে 'ধীরে চলো' নীতি নেওয়ার সিদ্ধান্ত নিল ওবামা সরকার। এদিন মার্কিন সেনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা হ্যারি রেইড জানিয়েছেন, আপাতত পিপা ও সোপা বিল নিয়ে সেনেটে ভোটাভুটি স্থগিত রাখা হচ্ছে। সেই সঙ্গেই তাঁর আশ্বাস, আলাপ-আলোচনার মাধ্যমে বিল দু'টির সমস্যার ক্ষেত্রগুলি নিরসন না হওয়ার কোনও কারণ নেই।

.