বিমানে অসভ্যতা-মাস্ক বিধিভঙ্গের অভিযোগ, রেকর্ড মামলা দায়ের আমেরিকায়

বিমানে ক্রমবর্ধমান হিংসার ঘটনাগুলির সঙ্গে "মোকাবিলা" করার জন্য বিচার বিভাগকে নির্দেশ বাইডেনের। 

Updated By: Nov 2, 2021, 02:29 PM IST
 বিমানে অসভ্যতা-মাস্ক বিধিভঙ্গের অভিযোগ, রেকর্ড মামলা দায়ের আমেরিকায়
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ৮ অক্টোবর, রাষ্ট্রপতি জো বাইডেন বলেছিলেন যে তিনি বিমানে ক্রমবর্ধমান হিংসার ঘটনাগুলির সঙ্গে "মোকাবিলা" করার জন্য বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন। আমেরিকান, ডেল্টা এয়ার লাইনস এবং ইউনাইটেড এয়ারলাইন্সের মতো প্রধান মার্কিন বিমান সংস্থাগুলির প্রতিনিধিত্বকারী একটি দল, সেই সঙ্গে অ্যাভিয়েশন ইউনিয়নগুলি জুন মাসে, বিচার বিভাগকে হিংসাত্মক বিমান যাত্রীদের বিচার করতে বলার পরেই এই বিবৃতিটি আসে বাইডেন সরকারের তরফে।

আমেরিকা কেবিন ক্রুদের উপর ফ্লাইটে আক্রমণের তীব্র বৃদ্ধি লক্ষ্য করছে।  কোরোনাভাইরাস ও লকডাউনের পরে বিমান পরিবষেবা আবার শুরু হওয়ার পর থেকে যাত্রীদের কাছ থেকে উত্তেজনাপূর্ণ আচরণ প্রতক্ষ্য করছেন কর্মীরা। ২৫ অক্টোবর পর্যন্ত,৪৯৪১ টি অনিয়ন্ত্রিত যাত্রী দুর্ঘটনার রিপোর্ট পাওয়া গেছে। যার মধ্যে ৩৫৮০ টি মহামারীতে মাস্ক পরে থাকার নিয়ম সম্পর্কিত। বিমানে মাস্ক পরা বাধ্যতামূলক না করা এই ধরনের আচরণের সবচেয়ে বড় কারণ।

আরও পড়ুন, প্রকৃতির সঙ্গে একাত্মীকরণ, জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় সনাতন ভারতীয় মন্ত্র Modi-র

মার্কিন আইনজীবীরা, সম্প্রতি ২৭ অক্টোবর আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমানে একজন ফ্লাইট অ্যাটেনডেন্টকে লাঞ্ছিত করার জন্য ক্যালিফোর্নিয়ার ২০-বছরের এক ব্যক্তিকে অভিযুক্ত করেছে। সাম্প্রতিক অতীতে অনেকগুলি মামলার মধ্যে একটি৷ নিউ ইয়র্ক থেকে সান্তা আনা, ক্যালিফোর্নিয়ার এই বিমানটি ডেনভারে নির্ধারিত সময়সূচির বাইরে গিয়ে অবতরণ করেছিল। হামলার পরে যেখানে প্রত্যক্ষদর্শীরা বলেছিলেন যে একজন ফ্লাইট অ্যাটেনডেন্টকে নাকে ঘুসি মারে অভিযুক্ত। যার ফলে রক্তপাত এবং আঘাত। 

মার্কিন বিমান সংস্থাগুলি এই বছর রেকর্ড সংখ্যক হিংসার ঘটনার রিপোর্ট করেছে এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) একটি "জিরো টলারেন্স" পদ্ধতির প্রতিশ্রুতি দিয়েছে। আমেরিকান এয়ারলাইন্সের চিফ এক্সিকিউটিভ ডগ পার্কার গত সপ্তাহে ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, "এই ধরনের আচরণ বন্ধ করতে হবে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.