Iran-Israel Standoff: ইরান-ইজরায়েল যুদ্ধের আশঙ্কায় কাঁপছে মধ্যপ্রাচ্য, এলাকায় রণতরী-সেনা পাঠাচ্ছে আমেরিকা

Iran-Israel Standoff: গত ৩০ জুলাই ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন হামাস প্রধান ইসমাইল হানিয়ে। সেখানেই তিনি আততায়ীর হাতে খুন হন হানিয়ে

Updated By: Aug 3, 2024, 07:33 PM IST
Iran-Israel Standoff: ইরান-ইজরায়েল যুদ্ধের আশঙ্কায় কাঁপছে মধ্যপ্রাচ্য, এলাকায় রণতরী-সেনা পাঠাচ্ছে  আমেরিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধের আশঙ্কায় কাঁপছে মধ্যপ্রাচ্য। হামাস নেতা ইসমাইল হানিয়ের মৃত্যু পর ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইরান।  আয়াতোল্লাহ আলি খোমেইনির দেশ যুদ্ধ জড়ালে হেজবোল্লা যে পিছিয়ে থাকবে না তা এখপ্রকাশ আশঙ্কা করাই যায়। ফলে ইজরায়েল-হামাস যুদ্ধের পর এবার ইজরায়েল-ইরান যে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে তা আশঙ্কা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইরারায়েলকে রক্ষা করতে সে রণতরী পাঠিয়ে দিয়েছে।

আরও পড়ুন-সেতু গিয়েছে ডুবে, প্রসূতি ও সদ্যোজাতকে মাঝরাস্তায় নামিয়ে পালাল মাতৃযান

গত ৩০ জুলাই ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন হামাস প্রধান ইসমাইল হানিয়ে। সেখানেই তিনি আততায়ীর হাতে খুন হন হানিয়ে। ইতিমধ্যে হানিয়া হত্যাকাণ্ডে ইসরায়েলকে ‘কঠোর সাজা’ দেওয়ার অঙ্গীকার করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিন দিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করেছেন তিনি। পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলও। এ অবস্থায় বাস্তব অর্থেই ইসরায়েল-ইরান যুদ্ধ বাধার আশঙ্কা দেখা দিয়েছে। পেন্টাগন বলেছে, ইসরায়েলকে রক্ষায় তার প্রতিশ্রুতি ‘ইস্পাত কঠিন’। মধ্যপ্রাচ্যে মোতায়েন করতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা বাহিনীকে বাড়তি প্রস্তুতিমূলক অবস্থায় রাখা হয়েছে।

এদিকে, এরকম এক পরিস্থিতিতে ইজরায়েলে বসবাসকারী ভারতীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে ভারতীয় দূতাবাসের তরফে। পাশাপাশি আরও বলো হয়েছে পরিস্থিতি অনুযায়ী স্থানীয় প্রশাসনে নির্দেশিকা মেনে চলতে। সাবধানে থাকুন, খুব প্রয়োজন না হলে বেশি ভ্রমণ করবেন না। ভারতীয় দূতাবাস পরিস্থিতির উপরে নজর রাখছে। ইজারায়েল সরকারের সঙ্গে যোগাযোগ রখে চলছে। এনিয়ে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়া হয়েছে ইংরেজি, হিন্দি, কন্নড় ও তেলেগুতে। পাশাপাশি দেওয়া হয়েছে একটি ফোননম্বর। সেটি হল +972-547520711 ও +972-543278392।

অন্যদিকে, আগামী ৮ আগস্ট পর্যন্ত তেল আবিবে উড়ান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। দিল্লি থেকে সপ্তাহে ৫ দিন উড়ান ছাড়ে ইজরায়েলের উদ্দেশ্যে। সংস্থার তরফে এক্স হ্য়ান্ডেলে এক বার্তায় বলা হয়েছে, মধ্য প্রাচ্যের পরিস্থিতির কথা মাথায় রেখে তেল আবিভে উড়ান বাতিল  করা হয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.