মার্কিনমুকুলে ফের পুলিসের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ নির্যাতনের অভিযোগ, প্রকাশ্যে ভিডিও

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের স্মৃতি দিল লুসিয়ানার ঘটনা।

Updated By: May 23, 2021, 07:54 PM IST
মার্কিনমুকুলে ফের পুলিসের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ নির্যাতনের অভিযোগ, প্রকাশ্যে ভিডিও

নিজস্ব প্রতিবেদন: এক কৃষ্ণাঙ্গ যুবককে গাড়ি থেকে জোর করে বের করল কয়েকজন পুলিস কর্মী। তাঁকে মাটিতে ফেলে, জামার কলার ধরে টেনে হিচড়ে কিছুটা দূরে নিয়ে যাওয়া হল। এরপর চলল মারধর। কখনও গলাও টিপে ধরা হল। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে এসেছে এমনই এক ভিডিও। আমেরিকার লুসিয়ানা পুলিসের এই কাণ্ড উকসে দিয়েছে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের স্মৃতি।

আরও পড়ুন: International Day for BioDiversity:জীববৈচিত্র্য রক্ষা করুন, সেখানেই লুকিয়ে সমস্ত মুশকিল আসান

জানা গিয়েছে, ভিডিওতে যে কৃষ্ণাঙ্গ যুবককে মার খেতে দেখা যাচ্ছে, তাঁর নাম রোনাল্ড গ্রেন। পুলিসের মারধরে পর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। আর ঘটনাটি ঘটেছে ২০১৯ সালের ১০ মে। পুলিসের বডি-ক্যামেরায় গোটা ঘটনাটি রেকর্ড হয়। যেখানে রোনাল্ডকে বলতে শোনা যায়, “ক্ষমা চাইছি। ভুল হয়ে গিয়েছে।” সম্প্রতি এই ক্লিপিংস প্রকাশ্যে এনেছে এক সংবাদ সংস্থা। যার ফলে বিপাকে পড়েছে লুসিয়ানা পুলিস। শুরু হয়েছে বিতর্ক। 

আরও পড়ুন: চিনের দুই অঞ্চলে তীব্র ভূকম্প, মৃত্যু ২, আহত ২২

প্রথমে পুলিশের দাবি ছিল, ট্রাফিক আইন ভাঙায় ওই রাতে তাঁরা রোনাল্ড গ্রেনের গাড়ি ধাওয়া করেন। তখন রোনাল্ডের গাড়ি একটি গাছে ধাক্কা মারে এবং তাঁর মৃত্যু হয়। যদিও পুলিসের সেই দাবি মানতে চায়নি রোনাল্ড গ্রেনের পরিবার। তাঁরা আইনি পথে হাঁটে। ২০২০ সালের মে মাসে পুলিশের বিরুদ্ধে মামলা রুজু হয়। সম্প্রতি এই ভিডিওটি প্রকাশ্যে আসায় খুশি মৃতের পরিবার। তাঁদের আশা, এবার হয়ত ন্যায়বিচার হবে।  

.