U.N. Urges Taliban: কেন এত বাধা চারিদিকে? তালিবানকে মেয়েদের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে বলল রাষ্ট্রসংঘ...

U.N. Urges Taliban: আফগানিস্তানের প্রাইভেট এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি থেকে অবিলম্বে নিষিদ্ধ করা হয়েছে মহিলাদের। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নির্দেশই বহাল থাকবে বলে জানানো হয়েছে। তালিবান সরকারের এক মুখপাত্র কদিন আগে এই কথা জানিয়েছিলেন।

Updated By: Dec 27, 2022, 06:23 PM IST
U.N. Urges Taliban: কেন এত বাধা চারিদিকে? তালিবানকে মেয়েদের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে বলল রাষ্ট্রসংঘ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফগান মেয়েদের উপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে দেশের তালিবান সরকার। এবার মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়া বন্ধ করে দিল তালিবান। এই সব সিদ্ধান্ত নিয়েই নানা মহলে নানা ক্ষোভ দেখা গিয়েছে। রাষ্ট্রসংঘ এবার সেই সব সিদ্ধান্তই ভেবে দেখতে বলল তালিবানকে। এক বিবৃতিতে তারা জানিয়েছে-- আফগানিস্তানে এখন যা পরিস্থিতি, তাতে অসংখ্য মানুষের মানবিক এবং মানসিক সহায়তা দরকার। এটা বাধা তৈরির সময় নয়, বাঁধ ভাঙার সময়।

আরও পড়ুন: Year Ender 2022: করোনা, খরা, ইউক্রেন, ইরানের আগুন ছুঁয়ে মেসির কাব্য; এ বছরের নানারঙের দিনগুলি...

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসংঘের যে শাখা কাজ করে তার প্রধান সোমবার এই কথা জানিয়েছেন। আফগানিস্তানের প্রাইভেট এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি থেকে অবিলম্বে নিষিদ্ধ করা হয়েছে মহিলাদের। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নির্দেশই বহাল থাকবে বলে জানানো হয়েছে। তালিবান সরকারের এক মুখপাত্র কদিন আগে এই কথা জানিয়েছিলেন। 

আরও পড়ুন: Rohingya Drowned: আন্দামান সাগরে ভয়ংকর নৌকাডুবি! প্রায় ২০০ রোহিঙ্গা শরণার্থীর মৃত্যু, নিখোঁজ অসংখ্য...

তালিবান সে দেশে মেয়েদের পড়াশোনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করায় ছাত্রীরা ভেঙে পড়েছে, কান্নাকাটিও আরম্ভ করে দিয়েছে, এই ছবি কদিন আগে প্রকাশ্যে এসেছে। যা দেখে অনেকেরই মন খারাপ হয়ে গিয়েছে। আফগান মেয়েদের পড়াশোনা নিষিদ্ধ করা নিয়ে তালিবানের উপর ক্ষোভ উগরে দিয়েছেন নোবেলজয়ী মালালা। বরাবরই একনায়কতন্ত্রের প্রতি খড়্গহস্ত তিনি। আফগানিস্তানে তালিবান শাসনের প্রতি নানা সময়ে বিষোদ্গারও করেছেন মালালা ইউসুফজাই। এবার আর একবার। তিনি বলেছেন, বিষয়টিতে তিনি খুবই ক্ষুব্ধ ও অসন্তুষ্ট তবে তিনি 'শকড' নন। কেননা, তালিবান, এরকমই, তাদের পক্ষে এটা অসম্ভব কিছু নয়।      

মহিলাদের বিষয়ে এই নির্দেশটি তাঁদের অধিকার এবং স্বাধীনতার উপর আঘাত বলেই মনে করা হয়েছে। সংশ্লিষ্ট মহলের মত, প্রাথমিকভাবে মধ্যপন্থী শাসন, নারী এবং সংখ্যালঘু অধিকারের প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও তালিবান তাদের ইসলামি আইনের কঠোরতাকেই ব্যাপকভাবে প্রয়োগ করছে। তালিবান মিডল স্কুল এবং হাইস্কুলে মেয়েদের নিষিদ্ধ করেছে আগেই। বেশিরভাগ চাকরিতেই মহিলাদের সুযোগকে সীমাবদ্ধ করেছে। জনসমক্ষে মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত পোশাক পরার নির্দেশ দিয়েছে। মহিলাদের পার্ক এবং জিমে যাওয়াও নিষিদ্ধ সেখানে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.