Russia-Ukraine Conflict: 'ঐতিহাসিক মুহূর্ত', অবিলম্বে EU-এর সদস্যপদ চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশকে ‘জরুরি ভিত্তিতে’ সদস্যপদ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নে আর্জি জানিয়েছেন।

Updated By: Mar 1, 2022, 09:06 AM IST
Russia-Ukraine Conflict: 'ঐতিহাসিক মুহূর্ত', অবিলম্বে EU-এর সদস্যপদ চান জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (President Volodymyr Zelenskyy) যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের জন্য ‘জরুরি ভিত্তিতে’ ইউরোপীয় ইউনিয়নের (European Union) সদস্যপদ চাইলেন। এই মর্মে একটি আবেদনেও স্বাক্ষর করেছেন তিনি। ইউরোপীয় ইউনিয়নকে ইউক্রেনকে "অবিলম্বে" একটি বিশেষ পদ্ধতির অধীনে সদস্য হওয়ার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি। কারণ একটাই, রাশিয়ান বাহিনীর আক্রমণ থেকে নিজেদের রক্ষা করে। এদিন তাঁর সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এবং ইউক্রেনের এককক্ষ বিশিষ্ট পার্লামেন্টের চেয়ারম্যান রুসলান স্টেফানচুক।

ইউক্রেনের পার্লামেন্টের অফিসিয়াল অ্যাকাউন্ট টুইট করা হয়েছে এই ছবি। সেখানে লেখা, ''ঐতিহাসিক মুহূর্ত। রাষ্ট্রপতি জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য আবেদনে স্বাক্ষর করছেন।'' 

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমাদের লক্ষ্য হল সমস্ত ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একত্রিত হওয়া। সেইসঙ্গে সবচেয়ে গুরুত্ব সহকারে ও সমানভাবে থাকা। আমার মনে হয় এটি ন্যায্য। আমি নিশ্চিত যে এটি সম্ভবও। রাশিয়ান ও ইউক্রেনীয় প্রতিনিধিরা বেলারুশিয়ান সীমান্তে যুদ্ধবিরতি আলোচনা বসেছিলেন। তবে কোনও সমাধান হয়নি। কারণ ইউক্রেনকে আক্রমণের চার দিন পর রাশিয়ার সঙ্গে তাদের কূটনৈতিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতা গভীর হয়েছে।

প্রসঙ্গত, এ দিনের শান্তি বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির প্রতিনিধিরা দাবি করেছেন, অবিলম্বে সংঘর্ষবিরতি ঘোষণা করতে হবে। ইউক্রেন থেকে সম্পূর্ণ ভাবে সরিয়ে নিতে হবে রুশ সেনাবাহিনীকে। শুধু তা-ই নয়, ক্রাইমিয়া ও ডনবাস এলাকাকেও রুশ সেনা-মুক্ত করার দাবি জানিয়েছেন তাঁরা। যুদ্ধ বিরতির উদ্দেশে দ্বিতীয় পর্যায়ে ফের বৈঠক বসবে রাশিয়া-ইউক্রেন।

আরও পড়ুন, Russia-Ukraine War: অবিলম্বে যুদ্ধ বন্ধ হোক, রাষ্ট্রসংঘে উদ্বেগ প্রকাশ ভারতের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.