Russia Ukraine War: রাশিয়া কি ফেব্রুয়ারির শেষেই নতুন কোনও আক্রমণ হানবে ইউক্রেনে?

Russia Ukraine War: ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, চলতি মাসেই রাশিয়া তাঁর দেশে বড় ধরনের একটি হামলা চালাতে পারে। তবে তিনি মনে করেন, ওই সময়ের মধ্যে পশ্চিমি মিত্রদের প্রতিশ্রুত সামরিক সহায়তা না পৌঁছলেও রুশ বাহিনীকে মোকাবিলার মতো যথেষ্ট সামর্থ্য কিয়েভের আছে।

Updated By: Feb 7, 2023, 08:25 PM IST
Russia Ukraine War: রাশিয়া কি ফেব্রুয়ারির শেষেই নতুন কোনও আক্রমণ হানবে ইউক্রেনে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, চলতি মাসেই রাশিয়া তাঁর দেশে বড় ধরনের একটি হামলা চালাতে পারে। তবে তিনি মনে করেন, ওই সময়ের মধ্যে পশ্চিমি মিত্রদের প্রতিশ্রুত সামরিক সহায়তা না পৌঁছলেও রুশ বাহিনীকে মোকাবিলার মতো যথেষ্ট সামর্থ্য কিয়েভের আছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিল রাশিয়া। এ মাসেই ওই হামলার এক বছর পূর্তি হতে চলেছে। আর সেই কারণেই ইউক্রেনের আশঙ্কা, বর্ষপূর্তিকে ঘিরে বড় ধরনের হামলা চালাতে পারে রাশিয়া।

আরও পড়ুন: Ukraine: যুদ্ধের আবহে লাইব্রেরি থেকে ১ কোটি ৯০ লক্ষ বই সরিয়ে নিল ইউক্রেন! কেন জানেন?

এক সাংবাদিক সম্মেলনে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ বলেন, সামনের সপ্তাহগুলিতে রাশিয়া বড় ধরনের অভিযান শুরু করবে। হামলা চালানোর মতো যথেষ্ট প্রস্তুতি না থাকা সত্ত্বেও ওরা এরকম পদক্ষেপ করবে। তবে এ ধরনের হামলা ঠেকানোর ক্ষমতা ইউক্রেনের আছে। ওলেস্কি আরও বলেন, সব কিছুর পরেও আমাদের আশঙ্কা, ফেব্রুয়ারিতে রাশিয়া বড় ধরনের হামলা চালাতে পারে। সামরিক দৃষ্টিকোণ থেকে এ হামলার কোনো যৌক্তিকতা নেই। তার পরেও ওরা এটা করেই ছাড়বে।

রাশিয়ার হামলা মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমি বন্ধুরা ইউক্রেনকে ট্যাংক, যুদ্ধযান-সহ কোটি কোটি ডলার মূল্যের নতুন নানা সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে রাশিয়া বড় ধরনের হামলা চালানোর আগে সেই সব প্রতিশ্রুত সহায়তা না-ও পৌঁছতে পারে ইউক্রেনের হাতে।

আরও পড়ুন: Turkey Earthquake: ফের কম্পন, নিহতের সংখ্যা ছুঁল ৪০০০; ভারতের পাঠানো ত্রাণ পৌঁছল তুরস্কে

এ বিষয়ে রেজনিকভ বলেন-- পশ্চিমি বিশ্বের সব অস্ত্র সহায়তা সময়মতো না-ও পৌঁছতে পারে। তবে আমরা প্রস্তুত। আমাদের যুদ্ধ সরঞ্জাম ও রিজার্ভ সেনা প্রস্তুত। হামলা মোকাবিলা করতে পারব আমরা।

জানা গিয়েছে, রাশিয়ার বাহিনী ইউক্রেনের পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। বাখমুত শহরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী মনে করেন, পূর্ব দিকে কিংবা দক্ষিণ দিকে বড় ধরনের অভিযান চালাতে পারে রাশিয়া। দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে স্থল করিডর বিস্তৃত করতে দক্ষিণাঞ্চলেরও নিয়ন্ত্রণ নিতে চায় রাশিয়া।
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.