ঋষি-লিজ় বিতর্কের মধ্যে লাইভেই ঘটল বড় অঘটন, সংজ্ঞা হারিয়ে লুটিয়ে পড়লেন সঞ্চালিকা!

ঋষি সুনক এবং লিজ় ট্রাসের মধ্যে দ্বিতীয় সরাসরি বিতর্কের মাঝেই ছন্দপতন। হঠাতই স্টেজে অসুস্থ হয়ে পড়লেন সঞ্চালিকা। টক টিভি বন্ধ করে দিতে বাধ্য হল এই বিতর্ক। ট্রাস এবং সুনক উভয়েই ম্যাককানের সুস্থতা কামনা করে টুইট করেন। হঠাত বন্ধ হওয়ার আগে, ট্রাস এবং সুনক আবার তাদের কর এবং ব্যয় পরিকল্পনা নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন। জীবনযাত্রার সংকট মোকাবিলায় তারা কী করবেন সেই বিষয় বিতর্ক চলছিল যখন এই সভা বন্ধ করতে হয়। 

Updated By: Jul 27, 2022, 01:16 PM IST
ঋষি-লিজ় বিতর্কের মধ্যে লাইভেই ঘটল বড় অঘটন, সংজ্ঞা হারিয়ে লুটিয়ে পড়লেন সঞ্চালিকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনের ফেলে আসা চেয়ার দখলের লড়াই শুরু হয়েছে কনজারভেটিভ পার্টির অন্দরে। দৌড়ে থাকা দুই প্রার্থী ঋষি সুনক এবং লিজ় ট্রাসের মধ্যে একটি লাইভ বিতর্ক ছিল মঙ্গলবার। যদিও সেই বিতর্কের শেষ হয় নাটকীয়ভাবে যখন উপস্থাপক নিজেই অজ্ঞান হয়ে যান অনুষ্ঠান চলাকালীন। এই নির্বাচনে জয়ি হওয়ার ক্ষেত্রে বুকমেকারদের সবথেকে বড় পছন্দ বিদেশ সচিব লিজ় ট্রাস। অন্যদিকে রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। প্রায় তিরিশ মিনিট তাঁরা নিজেদের পরিকল্পনার বিষয় আলোচনা করেন এবং তারপরেই স্টুডিওতে একটি আওয়াজ হয়।

টক টিভি এবং সান সংবাদপত্রের আয়োজিত এই বিতর্কে সেই সময় ক্যামেরা ট্রাসের দিকে ছিল যখন এই ঘটনা ঘটে। হঠাতই ট্রাস তার মুখের কাছে তার হাত তুলে বলেন, 'ওহ মাই গড'। এরপরেই সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়।

টক টিভি জানিয়ে দেয়, উপস্থাপক কেট ম্যাকক্যান অজ্ঞান হয়ে গিয়েছেন। টক টিভি টুইটারে জানিয়েছে, 'যদিও তিনি ভালো আছেন, কিন্তু চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন আমাদের বিতর্ক চালিয়ে যাওয়া উচিত নয়। আমরা আমাদের দর্শক এবং শ্রোতাদের কাছে ক্ষমাপ্রার্থী।'

 

ট্রাস এবং সুনক উভয়েই ম্যাককানের সুস্থতা কামনা করে টুইট করেন।

ট্রাস বলেন, '@KateEMcCann ভালো আছেন শুনে স্বস্তি পেয়েছি। সত্যিই দুঃখিত যে এত ভাল একটি বিতর্ক শেষ করতে বাধ্য হলাম।'

 

হঠাত বন্ধ হওয়ার আগে, ট্রাস এবং সুনক আবার তাদের কর এবং ব্যয় পরিকল্পনা নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন। জীবনযাত্রার সংকট মোকাবিলায় তারা কী করবেন সেই বিষয় বিতর্ক চলছিল যখন এই সভা বন্ধ করতে হয়।

ট্রাস বলেন যে সুনকের সরকারের ব্যালেন্স শিটের ভারসাম্য বজায় রাখা এবং ব্যবসার উপর কর বৃদ্ধির পলিসি অর্থনীতিকে মন্দার দিকে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, “আমি মনে করি এই মুহুর্তে এটি নৈতিকভাবে ভুল যখন পরিবারগুলি তাদের খাবারের জন্য অর্থের জোগান দিতে লড়াই করছে। আমরা আমাদের ঘোষণাপত্রে বলা সত্ত্বেও সাধারণ মানুষের উপর যে ট্যাক্স চাপিয়েছি তা করার দরকার ছিল না।"

সুনকের সরকার থেকে পদত্যাগ জনসনের পতন ত্বরান্বিত করে। তিনি যুক্তি দেন ট্যাক্স বাড়িয়ে যে অতিরিক্ত অর্থ তিনি এনেছিলেন তা স্বাস্থ্যক্ষাতের অতিরিক্ত ব্যয়ের জন্য প্রয়োজনীয় ছিল।

আরও পড়ুন: এবার থেকে প্রাণঘাতী সব রোগের জন্য প্রস্তুত থাকতে হবে মানুষকে! কেন বলল WHO...

সুনক আরও বলেন, 'আমি মনে করি যে নৈতিকভাবে ভুল হল আমাদের বাচ্চাদের এবং নাতি-নাতনিদের সেই ধার বয়ে নিয়ে যাওয়া যা আমরা পূরণ করতে প্রস্তুত নই।'

 

মঙ্গলবারের বিতর্কটি ছিল দুই প্রতিযোগীর মধ্যে দ্বিতীয় সরাসরি লড়াই। কনজারভেটিভ পার্টির সদস্যদের নিয়ে করা একটি YouGov-র সমীক্ষা জানিয়েছে যে ৫০ শতাংশ মনে করে যে ট্রাস সোমবারের প্রথম বিতর্কে সুনকের তুলনায় ভালো পারফর্ম করেছেন। অন্যদিকে ৩৯ শতাংশ সুনককে সমর্থন করেছেন।

তারা মনে করেছেন যে ট্রাসের সঙ্গে সাধারণ মানুষের বেশি যোগাযোগ রয়েছে। এছাড়াও তাঁরা পছন্দের এবং বেশি বিশ্বাসযোগ্য হিসাবেও দেখেন তাঁকে। ২০০,০০০ এর কম কনজারভেটিভ সদস্যদের ব্যালটের মাধ্যমে নির্ধারণ করা হবে নির্বাচনে কে জয়ি হবেন। পাঁচ সেপ্টেম্বর ঘোষণা করা হবে নতুন প্রধানমন্ত্রীর নাম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.