Joe Biden on Vladimir Putin: পুতিনের গ্রেফতারি পরোয়ানার খবরে কি আহ্লাদে আটখানা 'চিরপ্রতিদ্বন্দ্বী' জো বাইডেন?

Joe Biden on Vladimir Putin's Arrest Warrant: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট তথা আন্তর্জাতিক অপরাধী আদালত বা আইসিসি! আদালতের চোখে রুশ প্রেসিডেন্ট শুধু যুদ্ধাপরাধীই নন, ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনে পাঠানোর অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে!

Updated By: Mar 18, 2023, 12:21 PM IST
Joe Biden on Vladimir Putin: পুতিনের গ্রেফতারি পরোয়ানার খবরে কি আহ্লাদে আটখানা 'চিরপ্রতিদ্বন্দ্বী' জো বাইডেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট  (International Criminal Court) তথা আন্তর্জাতিক অপরাধী আদালত বা আইসিসি (ICC)! আদালতের চোখে রুশ প্রেসিডেন্ট শুধু যুদ্ধাপরাধীই নন, ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনে পাঠানোর অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে! আন্তর্জাতিক রাজনীতিতে অতি গুরুত্বপূর্ণ এই ঘটনায় অবশেষে প্রতিক্রিয়া দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তিনি এই প্রক্রিয়াকে 'যৌক্তিক' বলেছেন। পাশাপাশি এই ঘটনায় প্রতিক্রিয়া দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। তিনি পুতিনের এই গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাকে 'ঐতিহাসিক' বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন: Naval Exercises: আরব সাগরে মুখোমুখি রাশিয়া-চিন-ইরানের নৌসেনারা! সংকটের কালো মেঘ?

গতকাল, শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের জো বাইডেন বলেন, ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা একেবারে ঠিক কাজ হয়েছে। এর তাৎপর্য অত্যন্ত গভীর। পাশাপাশি বাইডেন মনে করিয়ে দেন, তাঁর দেশ (আমেরিকা) 'আইসিসি'র সদস্য নয়।

গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। আর তার পরই সারা বিশ্বে এ নিয়ে হইহই পড়ে যায়। অনেকেই প্রতিক্রিয়া ব্যক্ত করে, কোনও কোনও মহল ঘটনার উপর নজর রাখে। 

আরও পড়ুন: Albert Einstein: আইনস্টাইনের জীবনের কিছু ঘটনা, যা আজও গভীর রহস্যে ঢাকা...

জানা গিয়েছিল, মূলত ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগেই তাঁর বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়েছে। এক বিবৃতি দিয়ে পুতিনের এই গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়টি জানায় আইসিসি (International Criminal Court)।

আইসিসি বলেছে, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলি থেকে জোর করে শিশুদের রাশিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে। এই কাজটি বেআইনি। এবং এই কাজের সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতেই ওই পরোয়ানা জারি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.