Typhoon Lan: ছুটে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড়! হাওয়ার গতি হতে পারে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা...

Typhoon Lan: এমন ঝড় আগে কখনও দেখা যায়নি। বাতাসের গতি হতে চলেছে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফলে ভয়ংকর ধ্বংসলীলা চলবে স্থলভাগে। এই মুহূর্তে সমুদ্রের উপর ফুঁসছে এই ঝড়। ঝড়ের নাম ল্যান। আজ, মঙ্গলবারই এই ঝড় আছড়ে পড়বে স্থলভাগে।

Updated By: Aug 15, 2023, 02:37 PM IST
Typhoon Lan: ছুটে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড়! হাওয়ার গতি হতে পারে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজ্ঞানীরা বলছেন, এমন ঝড় আগে কখনও দেখা যায়নি। বাতাসের গতি হতে চলেছে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফলে ভয়ংকর ধ্বংসলীলা চলবে স্থলভাগে। এই মুহূর্তে সমুদ্রের উপর ফুঁসছে এই ঝড়। ঝড়ের নাম ল্যান। আজ, মঙ্গলবারই এই ঝড় আছড়ে পড়বে স্থলভাগে। 

আরও পড়ুন: Hawaii Wildfires: আগুনে পুড়ে মৃত্যু প্রায় ১০০ জনের! শতাব্দীর ভয়াবহতম দাবানল...

ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় অবশ্য আগেই উপকূলবর্তী অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে মানুষজনকে। বিমানের উড়ান-সহ অন্যান্য পরিবহণেও জারি হয়েছে নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা। আশঙ্কা, এই ঝড়ে বন্যা-পরিস্থিতি তৈরি হতে পারে। হতে পারে ধস। ব্যাহত হবে জনজীবন। জাপান মেটেরিওলজিক্যাল ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, এই ঝড় ধীরে ধীরে জাপানের ভূখণ্ডের দিকে এগিয়ে আসছে। এখন এর গতি আছে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। 

জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্ব জুড়ে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ ঘটে চলেছে। এই ২০২৩ সাল যেন ঝড়ের বছরে পরিণত হয়েছে। এই ৭-৮ মাসের মধ্যে কতগুলি যে ভয়ংকর ঝড় ধেয়ে এল তার ইয়ত্তা নেই। 

আরও পড়ুন: Florida: মাছের বদলে ছিপে জল থেকে কী উঠে এল জানলে আঁতকে উঠবেন...

প্রশান্ত মহাসাগর দিয়ে ধেয়ে আসছে এই টাইফুন ল্যান। জাপানের ওয়াকাইয়ামা প্রিফেকচারের দক্ষিণে সাউদার্ন টিপে এসে আছড়ে পড়বে এই ঝড়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.