সামুদ্রিক প্রাণীর রেসিপি! রেস্তোরাঁ মালিকদের ১৪৪৬ বছরের কারাদণ্ড দিল আদালত

কম মূল্যে সামুদ্রিক প্রাণীর রেসিপির বিজ্ঞাপন দিয়েছিল ওই দুটি রেস্তোরাঁ। 

Updated By: Jun 12, 2020, 01:44 PM IST
সামুদ্রিক প্রাণীর রেসিপি! রেস্তোরাঁ মালিকদের ১৪৪৬ বছরের কারাদণ্ড দিল আদালত

নিজস্ব প্রতিবেদন- এপিচার্ট বোয়োর্নব্যানচারাক এবং প্রাপাসারন। দুটি রেস্তোরাঁ বিজ্ঞাপন দিয়েছিল যে তাদের কাছে সামুদ্রিক প্রাণীর সুস্বাদু সব রেসিপি পাওয়া যায়। সেসব পদ একবার খেলে মুখে লেগে থাকবে। বিজ্ঞাপনের মাধ্যমে বিক্রি বাড়ানোর চেষ্টা করেছিল এই দুটি রেস্তোরাঁ। কিন্তু তাতেই বড় সমস্যা দেখা দিল। রেস্তোরাঁয় সামুদ্রিক প্রাণী রাখার অভিযোগে মামলা হল। থাইল্যান্ডের ওই দুটি রেস্তোরাঁর মালিককে ৭২৩ বছর করে কারাদণ্ড দেয় আদালত। দুই রেস্তোরাঁর মালিকের এমন সাজার কথা শুনে হইচই পড়ে গিয়েছে থাইল্যান্ডে।

কম মূল্যে সামুদ্রিক প্রাণীর রেসিপির বিজ্ঞাপন দিয়েছিল ওই দুটি রেস্তোরাঁ। তাতেই বিপদ। একের পর এক গ্রাহক অভিযোগ জানাতে থাকেন। মামলা গড়ায় আদালতে। পাবলিক প্রসিকিউটর দাবি করেন, এভাবে বিজ্ঞাপন দিয়ে সামুদ্রিক প্রাণীর রেসিপি বিক্রি করা বেআইনি। থাইল্যান্ডের আইন অনুযায়ী ওই দুই রেস্তোরাঁ মালিকের শাস্তি ঘোষণা করেন বিচারক। দুজন মালিককে ৭২৩ বছর করে কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক। তার পরই শাস্তি নিয়ে প্রশ্ন উঠতে থাকে। পরিস্থিতি বেগতিক দাঁড়ালে বিচারক এমন শাস্তির সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন।

আরও পড়ুন- বন্য জীবজন্তুর মাংস খাওয়া বারণ! বিমানে চেপে চিন গেল হাজার হাজার শূকর ছানা

থাইল্যান্ডে ২০ বছরের বেশি কারাদণ্ডের শাস্তি দেওয়া যায় না। তাই বিচারক শাস্তির সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। একচি রেস্তোরাঁর মালিক গ্রেফতার হয়েছিলেন গত বছর সেপ্টেম্বরে। আরেক রেস্তোরাঁর মালিককে আটক করা হয়েছে কিছুদিন। বিচারক দুই রেস্তোরাঁর মালিককে ১৮ লাখ সাত হাজার পাঁচশ বাট জরিমানা করেছে। 

.