২৪ দিন সব ঠিক ছিল, আবার করোনার খপ্পরে সেরে ওঠা এই দেশ

সেখানে আর নতুন করে কারোর আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছিল না। 

Updated By: Jun 16, 2020, 07:24 PM IST
২৪ দিন সব ঠিক ছিল, আবার করোনার খপ্পরে সেরে ওঠা এই দেশ

নিজস্ব প্রতিবেদন- টানা ২৪ দিন সব ঠিকই ছিল। কিন্তু আবার করোনাভাইরাসের খপ্পরে পড়ল নিউজিল্যান্ড। নতুন করে সেখানে দুজন রোগী শনাক্ত হয়েছে। দুজন একই পরিবারের সদস্য। তাঁরা কয়েক দিন আগেই ব্রিটেন থেকে নিউজিল্যান্ড এসেছেন। এরপর তাদেরকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছিল। কিন্তু দুজনই করোনা টেস্টে পজটিভ আসেন। অনেকেই ইতালি, নিউজিল্যান্ডের মতো দেশগুলোর সঙ্গে ভারতের তুলনা টানতে শুরু করেছেন। একটা ব্যাপার মাথায় রাখতে হবে। নিউজিল্যান্ড এবং ভারতের জনসংখ্যা ও জনঘনত্বের মধ্যে আকাশ-পাতাল তফাৎ। মাত্র ৫০ লাখ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ড করোনার বিরুদ্ধে কঠিন লড়াইয়ে নেমেছিল ঠিকই। তবে এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে নিউজিল্যান্ড ও ভারতের লড়াই কখনোই এক নয়। জনসংখ্যার নিরিখে ভারতকে অনেক কঠিন চ্যালেঞ্জ সামলাতে হচ্ছে।

গত সপ্তাহেই নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা করেছিল সেখানকার সরকার। দীর্ঘদিনের লকডাউন প্রত্যাহার করা হয়েছিল। এমনকি যাবতীয় বিধিনিষেধ তুলে নিয়েছিল সেখানকার প্রশাসন। তারপর সেখানে আর নতুন করে কারোর আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছিল না। লকডাউন তুলে দিলেও সীমান্তে কড়াকড়ি বজায় রেখেছিল নিউজিল্যান্ডের প্রশাসন। শুধুমাত্র জরুরী কাজের সঙ্গে যুক্ত কর্মীদের সীমান্ত পারাপারের অনুমতি দেওয়া হচ্ছিল। এরপর গত ৭ জুন দুজন মহিলা ব্রিটেন থেকে দোহা ও ব্রিসবেন হয়ে নিউজিল্যান্ডে আসেন। অকল্যান্ডের একটি কোয়ারেন্টাইন সেন্টারে দুজনকে আইসোলেশন রাখা হয়েছিল। ওই দুই মহিলার বাবা মৃত্যুশয্যায় ছিলেন। তাঁরা যেদিন নিউজিল্যান্ডে আসেন সেদিন রাতেই তাঁদের বাবা মারা যাযন। পরদিন ওই মহিলাদের বিশেষ অনুমতি দেওয়া হয় ওয়েলিংটনে বাবার শেষকৃত্যে যাওয়ার জন্য। 

আরও পড়ুন- চিনে আবার করোনার আক্রমণ, এবার সন্দেহের তালিকায় স্যামন মাছ

নিউজিল্যান্ডের স্বাস্থ্য দপ্তরের পরিচালক অ্যাসলে ব্লুমফিল্ড জানিয়েছেন, দুই মহিলা ব্যক্তিগত গাড়িতে ওয়েলিংটন গিয়েছিলেন। সেখানে গিয়ে তাঁরা সবার সঙ্গে ছিলেন না। দুই মহিলার সঙ্গে ছিলেন মাত্র একজন আত্মীয়। গতকাল ওই দুই মহিলার টেস্ট করানো হয়। আজ রিপোর্টে দুজন করোনা পজিটিভ বলে জানা গিয়েছে।

.