ফ্রান্স ও কানাডায় জোড়া জঙ্গিহানায় নিহত ২, আহত বহু

Updated By: Oct 1, 2017, 08:54 PM IST
ফ্রান্স ও কানাডায় জোড়া জঙ্গিহানায় নিহত ২, আহত বহু

ওয়েব ডেস্ক : ফের সন্ত্রাসের কবলে ফ্রান্স। নিসের পর এবার মার্সেই শহরের সেন্ট চার্লস স্টেশন চত্বরে হামলা। সেদিন বাস্তিল দিবস উদযাপনের রাতে ভিড়ের মধ্যে ঢুকে পড়েছিল সাদা রঙের ১টি ট্রাক। যা ছিল বারুদে ঠাসা। নিহত হয়েছিলেন কমপক্ষে ৮৭জন। কার্যত সেই স্মৃতিই ফিরে এল।

এবার ফ্রান্সের মার্সেই শহরের সেন্ট চার্লস স্টেশনে ছুরি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। মৃত্যু হয়েছে ২জন যাত্রীর। পুলিস সূত্রে খবর, আল্লাহু আকবর বলে চিত্কার করছিল হত্যাকারী। নিরাপত্তারক্ষীরা গুলি করে নিকেশ করেছেন হত্যাকারীকে।

ঘটনাস্থল ঘিরে ফেলে প্রচুর পুলিস। রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। ঘটনাটিকে সন্ত্রাসী হামলা বলে চিহ্নিত করেছে ফরাসি পুলিস। ২০১৫-এর নভেম্বর থেকেই ফ্রান্সে জরুরি অবস্থা জারি রয়েছে। ওই সময় প্যারিসে আইসিস হানায় ১৩০জন নিহত হয়েছিলেন।

আরও পড়ুন- ৩৭ হাজার ফুট উচ্চতায় বিকল বিমানের ইঞ্জিন, প্রাণে বাঁচলের ৫২০ যাত্রী

এদিকে, ফ্রাসের পাশাপাশি একই দিনে কানাডার অ্যালবার্টায় এডমন্টন শহরেও আজ জঙ্গি হামলা। ট্রাক নিয়ে পথচারীদের পিষে মারার চেষ্টা করে সন্দেহভাজন জঙ্গি। জখম হয়েছেন ৪জন। এক পুলিসকর্মীকে চুরি মেরে জখম করে ওই ব্যক্তি। অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিস।

এডমন্টনে একটি স্টেডিয়ামে ফুটবল ম্যাচ দেখতে এসেছিলেন বহু মানুষ। স্টেডিয়ামের বাইরে সেই ভিড়ের মধ্যে ট্রাক চালিয়ে ঢুকে পড়ে এক আততায়ী। সেই ট্রাকে লাগানো ছিল আইসিস-এর পতাকা। এরপর পুলিসের ভ্যানে ধাক্কা মারে ট্রাকটি। ট্রাক থেকে নেমে এক পুলিসকর্মীকে কুপিয়ে খুন করার চেষ্টা করে সন্দেহভাজন জঙ্গি। তারপর পালিয়ে যাওয়ার চেষ্টা করে সে। কিন্তু ধরা পড়ে যায় পুলিসের হাতে।

.