দূষণ সম্পর্কে কোনও ধারণাই নেই ভারত, চিন, রাশিয়ার, মত ডোনাল্ড ট্রাম্পের!

ব্রিটিশ টিভি চ্যানেল ‘আইটিভি’ (ITV)-তে দেওয়া একটি সাক্ষাত্কারে এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্প।

Updated By: Jun 6, 2019, 11:48 AM IST
দূষণ সম্পর্কে কোনও ধারণাই নেই ভারত, চিন, রাশিয়ার, মত ডোনাল্ড ট্রাম্পের!
...

নিজস্ব প্রতিবেদন: ৫ জুন সারা বিশ্বে পালিত হয়েছে ‘বিশ্ব পরিবেশ দিবস’। আর এই উপলক্ষে মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বলেন, বিশ্বের যে সমস্ত অঞ্চলে সবচেয়ে পরিষ্কার (দুষণমুক্ত) জলবায়ু রয়েছে, তার মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক বিভিন্ন পরিসংখ্যানের উপর ভিত্তি করেই তিনি এ কথা বলছেন বলেও দাবি করেন ট্রাম্প।

এ পর্যন্ত তবু ঠিক ছিল। কিন্তু পরিবেশ দুষণ নিয়ে বলতে গিয়ে ট্রাম্প বলেন, ভারত, চিন এবং রাশিয়া— এই দেশগুলিতে পরিচ্ছন্ন জল বা পরিশুদ্ধ বাতাস নেই। তাছাড়া, পরিবেশের প্রতি তাদের যে দায়িত্ব রয়েছে, তা এই দেশগুলি পালন করছে না। ব্রিটিশ টিভি চ্যানেল ‘আইটিভি’ (ITV)-এ দেওয়া একটি সাক্ষাত্কারে এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্প।

এই সাক্ষাত্কারে ট্রাম্প আরও বলেন, ভারত, চিন এবং রাশিয়ার মতো দেশগুলির দূষণ বা পরিচ্ছন্নতা সম্পর্কে কোনও ধারণাই নেই। “আমি নাম বলব না। তবে এই শহরগুলিতে গেলে ভাল ভাবে শ্বাস প্রশ্বাস পর্যন্ত নিতে পারবেন না”, সাক্ষাত্কারে বলেন ট্রাম্প।

আরও পড়ুন: ভিডিয়ো: প্রোটোকল ভেঙে রানির পিঠ স্পর্শ মার্কিন প্রেসিডেন্টের

ট্রাম্প তাঁর ব্রিটেন সফরে ইতিমধ্যেই দেখা করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে। দেখা করেছেন যুবরাজ চার্লসের সঙ্গেও। দীর্ঘদিন ধরে পরিবেশ রক্ষায় সচেতনতা প্রচার চালাচ্ছেন যুবরাজ চার্লস। এই সাক্ষাত্কারে পরিবেশ রক্ষার বিষয়ে ট্রাম্প যুবরাজ চার্লসের সঙ্গেও কথা বলেছেন বলে দাবি করেন।

ট্রাম্পের এই মন্তব্য নতুন করে বিতর্ক শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহলের মতে, সম্ভবত প্যারিসে জলবায়ু চুক্তি থেকে নিজেদের বেরিয়ে আসার পক্ষেই এই ব্যাখ্যা দিতে চাইছেন বিশ্বে সবচেয়ে বেশি গ্রিন হাউজ গ্যাস (যা বায়ুমণ্ডলের ওজন স্তরকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ করে) নিঃসরণকারী দেশের তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট (রাষ্ট্র সংঘের তথ্য অনুযায়ী)। প্রসঙ্গত, জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের মোকাবেলার জন্য বিশ্বের দেশগুলিকে একত্রিত করার জন্য ২০১৫-এ প্যারিসে জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করে ভারত, চিন, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র-সহ একাধিক দেশ। ২০১৭ সালে এই চুক্তি ভেঙে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেন মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

.