গড়ির উপর দিয়েই চলে গেল বাস! (ভিডিও)

দেশে যে হারে জনসংখ্যা বাড়ছে। তাতে বাড়ছে যানবাহনের সংখ্যাও। কিন্তু সে পরিমাণে রাস্তা নেই। পরিণাম ট্র্যাফিক জ্যাম। ভাবনাটা শুরু সেখান থেকেই। শুরু হল ইঞ্জিনিয়ারদের কারিকুরি। অবশেষে তৈরি হল এমন একটি বাস, যা অনায়াসে রাস্তায় চলমান গাড়িগুলির উপর দিয়ে চলে যেতে পারে। বা উল্টে বলা ভালো, এমন একটা বাস, যার নীচ দিয়ে অনায়াসে চলে যেতে পারে গাড়ি।

Updated By: Aug 3, 2016, 06:00 PM IST
গড়ির উপর দিয়েই চলে গেল বাস! (ভিডিও)

ওয়েব ডেস্ক : দেশে যে হারে জনসংখ্যা বাড়ছে। তাতে বাড়ছে যানবাহনের সংখ্যাও। কিন্তু সে পরিমাণে রাস্তা নেই। পরিণাম ট্র্যাফিক জ্যাম। ভাবনাটা শুরু সেখান থেকেই। শুরু হল ইঞ্জিনিয়ারদের কারিকুরি। অবশেষে তৈরি হল এমন একটি বাস, যা অনায়াসে রাস্তায় চলমান গাড়িগুলির উপর দিয়ে চলে যেতে পারে। বা উল্টে বলা ভালো, এমন একটা বাস, যার নীচ দিয়ে অনায়াসে চলে যেতে পারে গাড়ি।

কিছুটা ট্রাম, কিছুটা বাস! ২২ মিটার লম্বা, ৭.৮ মিটার চওড়া ও ৪.৮ মিটার উচ্চতার বাস TEB-1-এ একসঙ্গে ৩০০ জন যাত্রী সওয়ার হতে পারে। উত্তর চিনের হেবেই প্রভিন্সে কুইনহুয়াংডাও শহরে পরীক্ষামূলকভাবে চালানো হয় বাসটিকে। প্রথম জার্নিতেই সাফল্য। পরবর্তীকালে বাসটির যাত্রীধারণ ক্ষমতা বাড়িয়ে ১২০০ করার পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যেই ব্রাজিল, ফ্রান্স, ইন্দোনেশিয়া এমনকী ভারত সরকারও এমন বাস তৈরির ব্যাপারে উত্সাহ দেখিয়েছে বলে নির্মাণকারী সংস্থার দাবি। যে হারে দেশের জনসংখ্যা বাড়ছে, তাতে অদূর ভবিষ্যতে দেশের রাস্তায় হয়তো দেখাই যেতে পারে এরকম বাস!

.