ভারতের আগেই যে যে দেশ নোট বাতিলের পথে হেঁটেছে

৮ নভেম্বর রাতে দেশবাসীর উদ্দেশে এক ভাষণে পুরনো সব ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কালোটাকার হদিশ পেতে ও জালনোটের কারবার বন্ধের উদ্দেশ্যেই এই কড়া পদক্ষেপ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেদিনের রাতের এক ঘোষণার পর থেকে বদলে গেছে সারা দেশে 'অর্থচিত্র'টাই। তবে ভারতই একমাত্র দেশ নয়, যে টাকা বাতিলের পথে হাঁটল। ভারতের আগেও বেশ কয়েকটি দেশ এভাবেই আচমকা টাকা বাতিলের পথে হেঁটেছিল।

Updated By: Nov 19, 2016, 12:19 PM IST
ভারতের আগেই যে যে দেশ নোট বাতিলের পথে হেঁটেছে

ওয়েব ডেস্ক : ৮ নভেম্বর রাতে দেশবাসীর উদ্দেশে এক ভাষণে পুরনো সব ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কালোটাকার হদিশ পেতে ও জালনোটের কারবার বন্ধের উদ্দেশ্যেই এই কড়া পদক্ষেপ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেদিনের রাতের এক ঘোষণার পর থেকে বদলে গেছে সারা দেশে 'অর্থচিত্র'টাই। তবে ভারতই একমাত্র দেশ নয়, যে টাকা বাতিলের পথে হাঁটল। ভারতের আগেও বেশ কয়েকটি দেশ এভাবেই আচমকা টাকা বাতিলের পথে হেঁটেছিল।

ঘানা : ১৯৮২ সালে ঘানা সরকার দেশে টাকার বেআইনি কারবার রুখতে বাতিল করে দেয় ৫০ চেদি কারেন্সি।
নাইজেরিয়া : ১৯৮৪ সালে দেশে দুর্নীতি দূর করতে নাইজেরিয়া সরকার নিয়ে আসে নতুন নোট।
মায়ানমার : ১৯৮৭ সালে মায়ানমারে দেশের ৮০ শতাংশ টাকাই বাতিল করে দেওয়া হয়। কালোটাকার উপর আঘাত হানতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।
সোভিয়েত ইউনিয়ন : বাজারে টাকার দাম বাড়াতে ১৯৯১ সালে সোভিয়েত বাজার থেকে একটা বড় পরিমাণ টাকা বাতিল করে দেওয়া হয়।
অস্ট্রেলিয়া : জালনোটের কারবার এড়াতে অস্ট্রেলিয়া একবার পুরনো নোট বাতিল করে প্লাস্টিকের নোট নিয়ে আসে। আরও পড়ুন, ভারতে নোট সমস্যার মাঝে এবার 'যা' করতে চলেছে পাকিস্তান!

.