বৃহস্পতিবার ছিল বিশ্বের সবচেয়ে গরম দিন!

তাপমাত্রা ৫৪ ডিগ্রি। কী শুনেই কেমন হাঁসফাঁস লাগছে? গত বৃহস্পতিবার এতটাই রেকর্ড গরম পড়েছিল কুয়েতে। গত ৬০ বছরের মধ্যে এটাই নাকি বিশ্বের সবচেয়ে উষ্ণতম দিন। ১৯১৩ সালে লিবিয়ায় তাপমাত্রা ছিল ৫৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যদিও আবহাওয়াবিদরা বলছেন, ১৯১৩-এর যে রেকর্ডের কথা বলা হয় সেটার স্বীকৃতি নিয়ে প্রশ্নচিহ্ণ আছে। সেক্ষেত্রে কুয়েতের ৫৪ ডিগ্রি গরমটাই বিশ্বের উষ্ণতম দিন হয়ে থাকার কথা।

Updated By: Jul 24, 2016, 03:13 PM IST
বৃহস্পতিবার ছিল বিশ্বের সবচেয়ে গরম দিন!

ওয়েব ডেস্ক: তাপমাত্রা ৫৪ ডিগ্রি। কী শুনেই কেমন হাঁসফাঁস লাগছে? গত বৃহস্পতিবার এতটাই রেকর্ড গরম পড়েছিল কুয়েতে। গত ৬০ বছরের মধ্যে এটাই নাকি বিশ্বের সবচেয়ে উষ্ণতম দিন। ১৯১৩ সালে লিবিয়ায় তাপমাত্রা ছিল ৫৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যদিও আবহাওয়াবিদরা বলছেন, ১৯১৩-এর যে রেকর্ডের কথা বলা হয় সেটার স্বীকৃতি নিয়ে প্রশ্নচিহ্ণ আছে। সেক্ষেত্রে কুয়েতের ৫৪ ডিগ্রি গরমটাই বিশ্বের উষ্ণতম দিন হয়ে থাকার কথা।

আরও পড়ুন-এ কী করছেন এই তরুণী! (দেখুন ভিডিও)

ক দিন ধরেই কুয়েতের তাপমাত্রা ৪৭ থেকে ৪৯ ডিগ্রি-র মধ্যে ঘোরাফেরা করছিল। সেখান থেকে গত বৃহস্পতিবার পারদ গিয়ে পৌঁছয় ৫৩.৯ ডিগ্রি সেলসিয়াস (১২৯ ডিগ্রি ফারেনহাইট)। তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ইরাকের রাজধানী বাগদাদের তাপমাত্রা ৫১ ডিগ্রির কিছু বেশি। 

আরও পড়ুন- এই তিনটে জিনিস জানলে আপনার চিনাদের সম্পর্কে ঘেন্না লাগবে

.