চিনের সঙ্গে বন্ধুতা বজায় রাখতে ভিক্ষুক হতে নারাজ উত্তর কোরিয়া

বন্ধুত্বে কি চিড় ধরল? গোটা দুনিয়া এতদিন অভিযোগ করত যে, কমিউনিস্ট বেজিং-এর 'প্রশ্রয়ে'ই আন্তর্জাতীক নিয়ম-নীতিকে তোয়াক্কা না করে পিয়ংইয়ং-এর স্পর্ধার ক্ষেপণাস্ত্র  আকাশ ফুঁড়ছে। কিন্তু এবার সেই বন্ধু রাষ্ট্র চিনের প্রতিই বিরূপ বার্তা কিম জং উনের দেশের। সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যমে চিনকে কড়া ভাষায় বলা হয়েছে, চিনা সংবাদ মাধ্যমে সম্প্রচার অনুযায়ী উত্তর কোরিয়ার পারমানবিক শক্তি প্রকল্প দু'দেশের সম্পর্ককে তলানির দিকে নিয়ে যাচ্ছে। আর তাই যদি হয় তাহলে "ডেমোক্রেটিক পিপল'স রিপাবলিক অফ কোরিয়ার চিনের সঙ্গে সম্পর্কের উষ্ণতা বজায় রাখাতে ভিক্ষা করবে না"। যদিও চিনের তরফ থেকে জানানো হয়েছে, তাঁদের সঙ্গে উত্তর কোরিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুস্পষ্ট ধারাবাহিকতা থেকে কক্ষচ্যুত হয়নি।

Updated By: May 5, 2017, 04:20 PM IST
চিনের সঙ্গে বন্ধুতা বজায় রাখতে ভিক্ষুক হতে নারাজ উত্তর কোরিয়া
ওয়েব ডেস্ক: বন্ধুত্বে কি চিড় ধরল? গোটা দুনিয়া এতদিন অভিযোগ করত যে, কমিউনিস্ট বেজিং-এর 'প্রশ্রয়ে'ই আন্তর্জাতীক নিয়ম-নীতিকে তোয়াক্কা না করে পিয়ংইয়ং-এর স্পর্ধার ক্ষেপণাস্ত্র  আকাশ ফুঁড়ছে। কিন্তু এবার সেই বন্ধু রাষ্ট্র চিনের প্রতিই বিরূপ বার্তা কিম জং উনের দেশের। সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যমে চিনকে কড়া ভাষায় বলা হয়েছে, চিনা সংবাদ মাধ্যমে সম্প্রচার অনুযায়ী উত্তর কোরিয়ার পারমানবিক শক্তি প্রকল্প দু'দেশের সম্পর্ককে তলানির দিকে নিয়ে যাচ্ছে। আর তাই যদি হয় তাহলে "ডেমোক্রেটিক পিপল'স রিপাবলিক অফ কোরিয়ার চিনের সঙ্গে সম্পর্কের উষ্ণতা বজায় রাখাতে ভিক্ষা করবে না"। যদিও চিনের তরফ থেকে জানানো হয়েছে, তাঁদের সঙ্গে উত্তর কোরিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুস্পষ্ট ধারাবাহিকতা থেকে কক্ষচ্যুত হয়নি।
 
উল্লেখ্য, কিছুদিন আগে মার্কিন সফর চলাকালীন চিনা রাষ্ট্রপতি জাই জিন পিং-কে সেদেশের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে 'বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক' রখার বিষয়ে সতর্ক করে দেন। জানা গেছে, ট্রাম্প জিন পিং-কে কিম জন উং-এর প্রতি সাহায্যের হাত প্রসারিত না করার আর্জিও জানান এবং সম্প্রতি উত্তর কোরিয়া আবারও আচমকা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় ক্ষুব্ধ কূটনীতিক ট্রাম্প ট্যুইট করে জানান, "বন্ধু চিনকে অগ্রাহ্য করে উত্তর কোরিয়া এটা ঠিক কাজ করল না। এটি খুব খারাপ হল।" ফলে, আমেরিকার চাপে পড়ে কি চিন কিছুটা হলেও উত্তর কোরিয়ার প্রতি 'প্রশ্রয়ের কূটনীতি' থেকে সরে আসছে- প্রশ্ন আন্তর্জাতিক মহলে। (আরও পড়ুন- ১৩ই মে'১৭ থেকেই শুরু তৃতীয় বিশ্বযুদ্ধ, ভবিষ্যত্‍বাণী স্বঘোষিত 'দেব দূতে'র)
.