Nobel Prize in Literature: যন্ত্রণার মুখে ভাষা জুগিয়ে সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ

গুরনাহ ১০টি উপন্যাস লিখেছেন। এর মধ্যে 'প্যারাডাইস অ্যান্ড ডিসারশন' অন্যতম।

Updated By: Oct 7, 2021, 08:16 PM IST
Nobel Prize in Literature: যন্ত্রণার মুখে ভাষা জুগিয়ে সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ

নিজস্ব প্রতিবেদন: তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি তাঁর নাম ঘোষণা করে। গত বছর সাহিত্যে এ পুরস্কার পেয়েছিলেন আমেরিকার কবি লুই গ্লিক।

বলা হয়েছে, আবদুলরাজাক গুরনাহর লেখায় ফুটে উঠেছে ঔপনিবেশিকতার দুর্দশা, ফুটে উঠেছে শরণার্থীর যন্ত্রণা। এবং সেই সঙ্কট তাঁর রচনায় যে ভাষায় ও ভঙ্গিতে ব্যক্ত হয়েছে, তাকে স্বীকৃতি জানাল হল। ৭৩ বছর বয়সী গুরনাহ ১০টি উপন্যাস লিখেছেন। এর মধ্যে তাঁর 'প্যারাডাইস' অন্যতম। উপন্যাসটি ১৯৯৪ সালে প্রকাশিত হয়েছিল। উপন্যাসটিতে বিশ শতকের গোড়ার দিকে তানজানিয়ার এক কিশোরীর বেড়ে ওঠার কাহিনি বলা হয়েছে। এটি 'বুকার পুরস্কারে'র জন্য শর্টলিস্টেড হয়েছিল।

আরও পড়ুন: Mahmud Ghazni: ভারত আক্রমণের জন্য 'মুজাহিদ' মামুদের প্রশংসা করল তালিবান

চলতি সপ্তাহের সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় এই বছরের নোবেল পুরস্কার ঘোষণা। একে একে ঘোষিত হয়েছে পদার্থবিদ্যা ও রসায়নের নোবেল। এখনও বাকি রইল শান্তি পুরস্কার ও অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Phillip Island: বিছে খেয়ে নিচ্ছে পাখি! প্রকৃতির আশ্চর্য খেয়াল

.