তালিবান প্রধান মোল্লা ওমর মৃত, জানাল আফগান সরকার

আফগানিস্তানের তালিবান প্রধান মোল্লাহ মোহম্মদ ওমরকে মৃত ঘোষণা করেছে আফগান সরকার। আফগানিস্তানের রাষ্ট্রপতি ভবন থেকে এই বিবৃতি জারি কর। কিন্তু ওমরের মৃত্যু সম্বন্ধে কোনও রকম মন্তব্য করেনি তালিবান জঙ্গি গোষ্ঠী। বিবিসির তরফ থেকে তালিবান জঙ্গি গোষ্ঠীর কাছে ওমরের মৃত্যু সম্পর্কে জানতে চাওয়া হলে, তারা জানায় অল্পসময়ের মধ্যেই ওমরের মৃত্যু নিয়ে বিবৃতি দিয়ে দেওয়া হবে। যদিও ওমরের মৃত্যু সংবাদ কতটা সত্য তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

Updated By: Jul 29, 2015, 03:39 PM IST
তালিবান প্রধান মোল্লা ওমর মৃত, জানাল আফগান সরকার

ওয়েব ডেস্ক: আফগানিস্তানের তালিবান প্রধান মোল্লাহ মোহম্মদ ওমরকে মৃত ঘোষণা করেছে আফগান সরকার। আফগানিস্তানের রাষ্ট্রপতি ভবন থেকে এই বিবৃতি জারি কর। কিন্তু ওমরের মৃত্যু সম্বন্ধে কোনও রকম মন্তব্য করেনি তালিবান জঙ্গি গোষ্ঠী। বিবিসির তরফ থেকে তালিবান জঙ্গি গোষ্ঠীর কাছে ওমরের মৃত্যু সম্পর্কে জানতে চাওয়া হলে, তারা জানায় অল্পসময়ের মধ্যেই ওমরের মৃত্যু নিয়ে বিবৃতি দিয়ে দেওয়া হবে। যদিও ওমরের মৃত্যু সংবাদ কতটা সত্য তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

কারণ দুই তিন বছর আগেও তালিবান প্রধান ওমরের মৃত্যু নিয়ে সংবাদামধ্যমে অনেক খবর প্রকাশিত হয়েছিল। তবে এই প্রথমবার আফগানিস্তানের সরকার ওমরের মৃত্যু নিয়ে সরকারি বিবৃতি দিয়েছে।

আফগানিস্তানের গৃহযুদ্ধের সময় এই ওমরই তালিবান জঙ্গি গোষ্ঠীকে নেতৃত্ব দিয়েছিলেন। আল-কয়েদা প্রধান ওসামা বিন লাদেনের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল বলেও জানা যায়। এমনকী ২০০১ সালে আমেরিকার নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনে জঙ্গি হানায় প্রত্যক্ষ মদত দিয়েছিলেন এই তালিবান নেতা। 

এরপর মার্কিন প্রশাসন থেকে মোল্লাহ মোহম্মদ ওমরের খোঁজে এক কোটি ডলারের পুরষ্কার দেওয়ার কথাও ঘোষণা করেছিল। বিগত কয়েক বছর কোনও খোঁজ পাওয়া যায়নি ওমরের। মাঝে মধ্যে মোল্লাহ মোহম্মদ ওমর সংক্রান্ত কিছু খবর তালিবান জঙ্গি গোষ্ঠী প্রকাশ করেছিল। 

.