সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দিতে উদ্যোগী UE, আশ্রয় দেবে না রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, হাঙ্গেরি

বেশ কয়েকটি সদস্য দেশের বিরোধিতা সত্ত্বেও শরণার্থীদের আশ্রয় দিতে নতুন পরিকল্পনায় সিলমোহর দিল ইউরোপীয় ইউনিয়ন। প্রায় সপ্তাহখানেক ঝুলে থাকার পর পরিকল্পনাটি ভোটাভুটিতে পাশ হয়েছে। এক লক্ষ কুড়ি হাজারের বেশি শরণার্থীকে ইইউ-এর সদস্য দেশগুলোর মধ্যে ভাগ করে আশ্রয় দেওয়ার কথা বলা হয়েছে ওই পরিকল্পনায়।

Updated By: Sep 23, 2015, 09:14 AM IST
সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দিতে উদ্যোগী UE, আশ্রয় দেবে না রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, হাঙ্গেরি

ওয়েব ডেস্ক: বেশ কয়েকটি সদস্য দেশের বিরোধিতা সত্ত্বেও শরণার্থীদের আশ্রয় দিতে নতুন পরিকল্পনায় সিলমোহর দিল ইউরোপীয় ইউনিয়ন। প্রায় সপ্তাহখানেক ঝুলে থাকার পর পরিকল্পনাটি ভোটাভুটিতে পাশ হয়েছে। এক লক্ষ কুড়ি হাজারের বেশি শরণার্থীকে ইইউ-এর সদস্য দেশগুলোর মধ্যে ভাগ করে আশ্রয় দেওয়ার কথা বলা হয়েছে ওই পরিকল্পনায়।

এজন্য ইউরো-ভুক্ত প্রতিটি দেশের জন্য কোটা বেঁধে দেওয়া হয়েছে। কোটা অনুযায়ী শরণার্থীদের আশ্রয় না দিলে সেই দেশের ওপর শাস্তির খাঁড়া নেমে আসবে। সেক্ষেত্রে সদস্য দেশগুলিকে তার জিডিপির একটি অংশ আর্থিক জরিমানা হিসেবে দিতে হবে। নতুন এই পরিকল্পনার বিরোধিতায় শুরু থেকেই সরব হয়েছিল ইউরোপের বেশ কয়েকটি দেশ। শেষপর্যন্ত রোমানিয়া,  চেক প্রজাতন্ত্র,  স্লোভাকিয়া এবং হাঙ্গেরি এই পরিকল্পনার বিপক্ষেই ভোট দিয়েছে।

.